প্রথমবারের মতো বাঘের সংখ্যা বৃদ্ধি

সবুজপাতা ডেস্কঃ এই শতকে এবারই প্রথম বারের মতো বন্য বাঘের সংখ্যা বেড়েছে। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউ ডব্লিউ এফ) এবং গ্লোবাল টাইগার ফোরাম জানিয়েছে তারা এবার ৩,৮৯০ টি বাঘ গণনা করতে পেরেছে।

২০১০ সাল যে সংখ্যাটা ছিলো মাত্র ৩২০০। এর আগে ১৯৯০ সালের দিকে বিশ্বে বাঘের পরিমাণ ছিলো ১০০,০০০ টি। সেই সংখ্যা কমতে কমতে আজকের এই অবস্থানে এসেছে।

বনসংরক্ষকদের মতে, সঠিক বাঘের সংখ্যার চেয়ে সঠিক গতিবিধিটা টের পাওয়া জরুরি। বাঘের বংশবৃদ্ধির গতিবিধি যে সঠিক পথে চলছে সেটাই বড় সুখবর।

ডব্লিউ ডব্লিউ এফের ডিরেক্টর ম্যানেজার মারকো ল্যাম্বারটিনি বলেন, সব দেশের সরকার, স্থানীয় কমিউনিটি এবং সংরক্ষকরা একসঙ্গে কাজ করলেই কেবল এসব প্রজাতি ও তাদের বাসস্থান সংরক্ষণ করা সম্ভব।

বিশ্বের ১৩ টি দেশ যেখানে বাঘ বসবাস করে তারা এই সপ্তাহে দিল্লীতে এক আলোচনায় এসব তথ্য প্রকাশ করা হয়। সম্মেলনে ২০২২ সালের মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ হবে বলেও আশা করা যায়।

এর মধ্যে ভারতেই আছে অর্ধেক সংখ্যক বাঘ। তবে ইন্দোনেশিয়ায় বাঘের সংখ্যা বেশ কমে এসেছে।

তাছাড়া পাম অয়েল, কাগজের জন্য ক্রমাগত সেখানে ধ্বংস করা হচ্ছে বাঘের আবাসস্থল। এমনকি বাঘের শরীরের কিছু অংশ বিক্রি করার উদ্দেশ্যেও অনেকে মেরে ফেলছে বাঘ। সেসব দিকেই এখন বিশেষ নজর দেওয়ার আহ্বান বনসংরক্ষকদের।

scroll to top