মেছো বাঘটি চিড়িয়াখানায় দিলেন দিপু মনি

Print Friendly, PDF & Email

চাঁদপুর, ৬ সেপ্টেম্বর: চাঁদপুরের হরিণা এলাকায় আটক মেছো বাঘটি ঢাকা চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য ডা. দীপু মনি নিজে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে বাঘটি হস্তান্তর করেন।

শনিবার বিকেলে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে বাঘটি হস্তান্তর করা হয়।

এলাকাবাসী জানান, শুক্রবার রাতে হরিণা এলাকায় নির্মাণ শ্রমিকেরা শিয়াল ধরার ফাঁদ পেতে বাঘটিকে আটক করে। পরে ডা. দীপু মনির নির্দেশে ইউপি চেয়ারম্যান সেলিম খানের সহযোগিতায় বাঘটি উদ্ধার করে স্থানীয় বন বিভাগের কর্মকর্তা তাজুল ইসলাম ও কামরুল ইসলামের কাছে হস্তান্তর করা হয়। পরে শনিবার বিকেলে ডা. দীপু ঢাকা চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে বাঘটি হস্তান্তর করেন।

হরিণা এলাকায় কাজ করতে আসা বরগুনা জেলার শ্রমিক প্রতাপ উদ্দিন, দীন ইসলাম, ইউনুছ জানান, প্রতিদিন সন্ধ্যার পর দুটি মেছো বাঘের শাবক তাদের তাড়া করছিল। এছাড়া হরিণা আশ্রয়ন প্রকল্প এলাকায় রাতের বেলা তাদের কাজ করা অবস্থায় শিয়াল ও মেছো বাঘ প্রায়ই তাদের ধাওয়া করতো।

তারা জানান, মেছো বাঘ ও শিয়াল আশ্রয়ন প্রকল্পের পালিত হাঁস-মুরগি প্রতিদিন রাতে নিয়ে যেতো। পরে শ্রমিকেরা কাঠের একটি বাক্স তৈরি করে ভেতরে মুরগি দিয়ে ফাঁদ পাতে। সেই ফাঁদে শুক্রবার রাতে শিয়ালের বদলে একটি মেছো বাঘ ঢুকে পড়ে।

এলাকাবাসী জানান, ওই এলাকার জঙ্গলে প্রচুর মেছো বাঘের শাবক রয়েছে। বর্ষা ও বন্যার পানি বেড়ে যাওয়ায় বাঘগুলো জঙ্গল থেকে বের হয়ে আসছে। দিনের বেলায় লুকিয়ে থাকলেও রাতের বেলায় এদের উপদ্রব বেড়ে যায়। এতে করে এলাকাবাসী আতঙ্কে রয়েছে।

এ ব্যাপারে চাঁদপুর বন বিভাগের কর্মকর্তা তাজুল ইসলাম জানান, ডা. দীপু মনি মেছো বাঘ শাবকটি নিজে ঢাকা চিরিয়াখানায় হস্তান্তর করেছেন।

সবুজপাতা প্রতিবেদক

Comments