ঝুঁকিতে দেশের একমাত্র অ্যাভিয়ারী পার্ক

Print Friendly, PDF & Email

Anis Rahman

সবুজপাতা ডেস্ক, ২৯ নভেম্বর: রাঙ্গুনিয়ায় সদ্য উদ্বোধন হওয়া দেশের একমাত্র এভিয়ারি পার্ক চরম ঝুঁকিতে পড়েছে। বন বিভাগের অবহেলা আর উদাসিনতার কারনে ইটভাটার প্রভাব পড়তে শুরু করেছে পার্কে। পার্ক পরিবেষ্টিত বেশ কয়েকটি ইটভাটা পরিবেশ প্রতিকূলতা সৃষ্টি করছে এখানে। গাছপালার বেড়ে উঠা এবং পাখ-পাখালিদের স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে এ প্রতিকূলতায়।

প্রতিকূল পরিবেশের কারণে পার্কের পশুপাখি মারা যাচ্ছে। প্রথম যাত্রায় এ পার্কে মারা গেছে কমপক্ষে দেড়শ পশুপাখি।

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জের কোদালা বন বিটের সংরক্ষিত বনাঞ্চলের প্রায় সাড়ে ৫শ একর বনভূমিতে গড়ে তোলা হয়েছে এই ‘শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকোপার্ক’।

দেশে এটি একমাত্র এভিয়ারি পার্ক। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় রয়েছে এ ধরনের পার্ক। এটি বাস্তবায়নে ব্যয় হয়েছে ৩৬ কোটি টাকা। পাখিকুলের আবাস এবং প্রাকৃতিক উপায়ে খাদ্য উৎপাদনে এভিয়ারি প্রকল্পে অন্যান্য বৃক্ষের পাশাপাশি পাখি খাদ্যের বিভিন্ন ফলফলাদির বৃক্ষের বাগান তৈরি করা হয়েছে।

এখানে তৈরি করা হয়েছে বিস্তীর্ণ পরিসরের কৃত্রিম লেক। লেকের পানিতে ছাড়া হয়েছে হরেক প্রজাতির শত শত হাঁস। অবমুক্ত করা হয়েছে মৎস্য পোনা। খাঁচাবন্দী দেশী-বিদেশী পশুপাখি ছাড়াও এখানে রয়েছে প্রাকৃতিক পরিবেশে পাখপাখালির আবাসের পরিবেশ।

এখানে তৈরি করা হয়েছে প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘ্যরে ক্যাবলকার। যাতে চড়ে নীল আকাশ থেকে উপভোগ করা যাবে সবুজ শ্যামল প্রকৃতির মাঝে হরেক স্বভাবের জীববৈচিত্র্য।

4430142950_350e6bb3d4

এখানে পক্ষীশালা প্রকল্প গ্রহণের পাশাপাশি পার্কের চারপাশে গড়ে উঠতে থাকে অবৈধ ইটভাটা। ২০১০ সালের শেষের দিকে এখানে পার্ক প্রকল্পের ৫শ একরের সবুজ বনাঞ্চল পরিবেষ্টিত এলাকায় গড়ে উঠেছে ৯টি ইটভাটা।

পক্ষীশালা প্রকল্পের জন্য মারাত্মক ক্ষতিকর হলেও চারদিকে গড়ে উঠা ইটভাটাগুলো সরানোর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। পার্ক প্রকল্প এলাকায় গড়ে উঠা এসব ইটভাটা এখানে পাখি খাদ্যের বৃক্ষবাগান এবং পক্ষীকুলের জীবনযাপনে প্রতিকূল পরিবেশের সৃষ্টি করে চলেছে।

তাছাড়া ইটভাটাগুলোতে জ্বালানি কাঠের জোগান দিতে এভিয়ারি পার্কের বাগান কেটে উজাড় করা হচ্ছে। ইটের ভাটার কালো ধোঁয়ার প্রতিকূল প্রভাবে বনাঞ্চল ও বিস্তীর্ণ এলাকায় বৃক্ষ ও ফসল উৎপাদনে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।

এ অবস্থায় এভিয়ারি পার্কের বনায়ন এবং পাখিকুলের আবাসনের পরিবেশে মারাত্মক প্রতিকূলতার সৃষ্টি করেছে। এতে ভেস্তে যেতে পারে এভিয়ারি পার্ক।

Comments