অধিকার আদায়ে কৃষকের আলাদা আদালত গঠনের দাবি সংসদে: স্বল্প সময়ে বিল তৈরি করে তা পাস করা সম্ভব নয়

Print Friendly, PDF & Email

 ঢাকা, সোমবার : জাতীয় সংসদে মহাজোটের শরিক ওয়াকার্স পার্টির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, কৃষকের অধিকার আদায়ে কৃষকের আলাদা আদালত গঠনের দাবি সংসদে  দাবি তুলে ধরেন। এ বিষয়ে তিনি সংসদ কার্য-প্রণালীর ৭১ বিধিতে কৃষি মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। নিম্নমানের বীজ এবং ভেজাল সার ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্ত কৃষকের অধিকার আদায়ের আইনী পথ সুগম করতে এ পদক্ষেপ নেবার দাবী তোলেন তিনি।   তার এ দাবিতে সমর্থন প্রকাশ করে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, সরকারের বাকি মেয়াদের মধ্যে এ বিষয়ে বিল তৈরি করে তা পাস করার সময় নেই। তারপরেও তার এই দাবিটি যৌক্তিকতা যাচাই করতে একটি কমিটি গঠনের কথা জানান মন্ত্রী।

নিজের দাবির যৌক্তিকতা তুলে ধরে বাদশা বলেন, দেশের অর্থনীতি ও প্রবৃদ্ধির অন্যতম চালিকাশক্তি কৃষিখাত। এখনও কৃষিক্ষেত্রে সর্বোচ্চ কর্মসংস্থান এবং কৃষকদের সাফল্যে দেশ আজ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ। কৃষকরাই এ দেশের অগ্রগতির প্রাণশক্তি হিসেবে ভূমিকা পালন করে।
Fertilizer

 

তিনি আরো বলেন, অভিজ্ঞতা থেকে দেখা যায়- প্রচলিত আদালতসমূহ কৃষকের সমস্যা ও সংকট প্রতিকারের ক্ষেত্রে দ্রুত ব্যবস্থাগ্রহণে কার্যকর নয়। নিম্নমানের বীজ ও ভেজাল সার দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়াসহ অন্যান্য আইনগত অধিকার সংরক্ষণ ও কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষতিপূরণ আদায় এবং প্রতারণা প্রতিরোধে অভিযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক বিধানের প্রয়োজন।

তিনি দাবি করেন, সামগ্রিকভাবে কৃষি ও কৃষকের অগ্রগতির স্বার্থেই পৃথক আদালত গঠনের এই প্রশ্নটি তিনি উত্থাপণ করেন।

জবাবে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী জানান, নিন্মমানের বীজ ও ভেজাল সার ব্যবহারের ফলে সংশ্লিষ্ট ব্যক্তি-প্রতিষ্ঠানের বিচারের জন্য বেশ কিছু বিধিমালা বলবৎ আছে। উক্ত আইন ও বিধিমালার অধীনে আদালত বা ভ্রাম্যমাণ আদালতে অভিযুক্ত ব্যক্তি-প্রতিষ্ঠানের বিচার হয়।

পৃথক আদালত গঠনের বিষয়ে তিনি বলেন, এটি দীর্ঘ একটি প্রক্রিয়া। বর্তমান সরকারের মেয়াদ আর বেশি দিন নেই; এ সময়ের মধ্যে বিল তৈরি করে তা পাস করা সম্ভব নয়। তবে দাবির পক্ষে একটি কমিটি গঠন ও পাশাপাশি একটি পাইলট প্রকল্প চালু করা যেতে পারে। কমিটির সুপারিশের আলোকে এ বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। যেহেতু বিষয়টি নতুন তাই এটি গঠনের ক্ষেত্রে বেশ কিছু জটিলতা, নতুন অভিজ্ঞতা সংযোজন-বিয়োজন করতে হতে পারে।

 

সবুজপাতা ডেক্স

Comments