জলবায়ু পরিবর্তনবিরোধী গণপদযাত্রা আজ

Print Friendly, PDF & Email

ঢাকা, ২৮ জানুয়ারীঃ  জলবায়ু পরিবর্তন বিষয়ক আসন্ন প্যারিসের কোপ সম্মলনে নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করতে আজ ২৮ নভেম্বর শনিবার দেশের বিভিন্ন স্থানে ৩০০টির বেশি সংগঠন গণপদযাত্রা করবে বলে জানিয়েছে জলবায়ু পদযাত্রা আয়োজক কমিটি।

বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমন্বয়ক শরীফ জামিল এ কথা জানান।

শরীফ জামিল বলেন, ‘বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিজনিত জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বে বাংলাদেশসহ সকল দেশ, মানুষ ও প্রাণ প্রকৃতির জন্য এক বিরাট হুমকি। তার বিপরীতে রাষ্ট্রগুলোর গৃহীত পদক্ষেপ ও পরিকল্পনা দীর্ঘদিন যাবত অপ্রতুল।’

পদযাত্রার কর্মসূচির সম্পর্কে তিনি জানান, ‘নিরাপদ ও পরিচ্ছন্ন বাংলাদেশ নিশ্চিত করতে বৈশ্বিক জলবায়ু পদযাত্রা’ প্রতিপাদ্য নিয়ে আজ ২৮ নভেম্বর শনিবার সকাল ১১টায় এই পদযাত্রা শুরু হবে। ঢাকাসহ দেশের প্রায় ৩০টি জায়গা থেকে পদযাত্রা করা হবে। এতে ৩০০ সংগঠন অংশগ্রহণ করে, যা আরও বাড়তে পারে।

তিনি জানান, কেন্দ্রীয়ভাবে ঢাকায় পদযাত্রা শুরুর আগে সকাল নয়টায় কেন্দ্রীয় শহীদ মিনারে জমায়েত হবে। এরপর সকাল সাড়ে ৯টায় ‘জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এর প্রভাব’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১০টায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ১০টা ৪৫ মিনিটে পদযাত্রার ঘোষণাপত্র পাঠ করা হবে।

সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পদযাত্রা শুরু হয়ে দোয়েল চত্বর, মৎস্য ভবন হয়ে শাহবাগ মোড়ে এসে শেষ হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, এডভোকেট সুলতানা কামাল, বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন প্রমুখ।

Comments