গ্রীন ইকোনমিতে বিনিয়োগ করতে ডেনমার্কের প্রতি আমুর আহ্বান

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ৭ অক্টোবরঃ  শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সবুজ শিল্পপায়নে বাংলাদেশের রোড ম্যাপে হাত মেলাতে ডেনমার্কের উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ডেনমার্ক সফরের প্রথম দিন মন্ত্রী সেদেশের বেশ ক’টি শীর্ষস্থানীয় কোম্পানীর একটি গ্রুপের সঙ্গে আলোচনাকালে এ আহ্বান জানান। এসব কোম্পানী নবায়নযোগ্য জ্বালানী, আর্থিক বিনিয়োগ, ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন ও উইন্ড পাওয়ার ব্যবসার সঙ্গে জড়িত। ডেনমার্কের কর্মসংস্থান মন্ত্রী জর্ন নির্গাড লাসেনের আমন্ত্রণে মন্ত্রী আমির হোসেন আমু এ সফর করছেন। কনফেডারেশন অব ডেনিশ ইন্ডাস্ট্রিজে এ আলোচনা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার এক তথ্য বিবরনীতে একথা বলা হয়।

বৈঠকে আমু জ্বালানী, পানি শোধনাগার, ও বর্র্জ্য ব্যবস্থাপনা খাতে পরিবেশ বান্ধব ব্যবস্থা উন্নয়নে বিনিয়োগের জন্য ডেনমার্কের কোম্পানীগুলোর প্রতি আহ্বান জানান।

ডেনমার্কের কোম্পানীগুলো বাংলাদেশের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় ও গ্রীন প্রযুক্তি হস্তান্তরে তাদের গভীর আগ্রহ প্রকাশ করে।

মন্ত্রী ডেনমার্কের অভিজ্ঞতা থেকে এ ব্যাপারে সুবিধা পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

ডেনমার্ক ২০৫০ সাল নাগাদ ফসিল ফুয়েল ব্যবহার পুরোপুরি বন্ধের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

পরে মন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ের গ্লোবাল পরিটিক্স এন্ড সিকিউরিটি’র প্রধান চারলোট স্লেট এবং ট্রেড এন্ড স্ট্রাটেজিক্স বিষয়ক পররাষ্ট্রমন্ত্রী লার্স থুয়েসেন-এর সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে তিনি সরকারের গ্রীন এজেন্ডা বিষয়ে গুরুত্ব আরোপ করেন এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে বাংলাদেশ ডেনমার্কের ক্রমবর্ধমান সহায়তা পাবে বলে আশা করেন।

সন্ধ্যায় মন্ত্রী ‘এশিয়া হাউজে’ বাংলাদেশ আয়োজিত এক সেমিনারে যোগ দেন। কোপেন হেগেনে বাংলাদেশের দূতাবাস খোলা উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে বাংলাদেশ মনোনীত রাষ্ট্রদূত আবদুল মুহিতকে মন্ত্রী উপস্থিত দর্শকদের সঙ্গে পরিচয় করে দেন। সেমিনারে ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যান ফাগলেসজার বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে ডেনমার্কের পার্টনারশিপের এক সংক্ষিপ্ত বিবরণ দেন। এসব ক্ষেত্রের মধ্যে রয়েছে ওয়াটার এন্ড স্যানিটেশন, খাদ্য নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানী, গণশিক্ষা ও তৈরী পোশাক শিল্প।

মন্ত্রী গ্রীন ইকোনমিতে তাদের সম্পৃক্ততা বাড়াতে এবং টেকসই উন্নয়নে বাংলাদেশের অগ্রযাত্রায় যোগ দিতে ডেনমার্কের বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

Comments