সংসদে ‘কৃষি আদালত’ বিল উত্থাপনের দাবি

Print Friendly, PDF & Email

ঢাকা, ৮ সেপ্টেম্বর : জাতীয় সংসদের আগামী অধিবেশনে ‘কৃষি আদালত’ বিল উত্থাপনের দাবি জানিয়েছেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। সংবাদ সম্মেলনের আয়োজন করে ‘ইনসিডিন বাংলাদেশ’ এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’।

বাদশা বলেন, ‘সংসদে ‘কৃষি আদালত’ বিল উত্থাপন করতে হবে। এ অধিবেশনে ‘কৃষি আদালত’ বিল উত্থাপন করা না হলে, প্রাইভেট মেম্বার বিল হিসেবে আমি নিজেই তা উত্থাপন করবো।’

‘কৃষি আদালত’ প্রতিষ্ঠার জন্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও আইনমন্ত্রী আনিসুল হককে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কৃষি আদালত’ প্রতিষ্ঠিত হলে ভেজাল কৃষি উপকরণ উৎপাদন ও বিপণন বন্ধে কার্যকর আইনগত ব্যবস্থা নেয়া যাবে। এর মাধ্যমে প্রতারণার শিকার কৃষকদের ক্ষতিপূরণের নিশ্চয়তা বিধান করা যাবে। এছাড়া গ্রামাঞ্চলে কৃষিকেন্দ্রীক অপরাধ প্রবণতা কমবে, তৃণমূল পর্যায়ে আইনের শাসন সুদৃঢ় হবে, কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে, খাদ্য নিরাপত্তা জোরদার হবে এবং গ্রাম থেকে শহরমুখী দরিদ্র মানুষের অভিবাসন হার কমবে।’

এতে কৃষিজীবী মানুষের আয় বৃদ্ধি পাবে এবং জীবিকা টেকসই হবে। কৃষি আইনের মাধ্যমে প্রতারণার শিকার কৃষক আইনি সহায়তা পাবে বলেও উল্লেখ করেন তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী, বাংলাদেশ ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার প্রমুখ।

সবুজপাতা প্রতিবেদক

Comments