জলবায়ু পরিবর্তন ঠেকাতে অভিযোজন পরিকল্পনার দাবি

Print Friendly

ঢাকা,৩১ মার্চ: বর্তমানে সমগ্র বিশ্ব জুরে এক আতঙ্কের নাম জলবায়ু পরিবর্তন। দিনকে দিন বাড়ছে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্তদের সংখ্যা । তাই  জলবায়ু পরিবর্তন ঠেকাতে দেশের প্রতিটি উপজেলায় স্থানীয় অভিযোজন কর্মপরিকল্পনা প্রণয়নের দাবি জানিয়ে মানববন্ধন করেছে জলবায়ু ও পরিবেশ বিষয়ক একটি সংগঠ নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ, বাংলাদেশ (এনসিসি, বি)

মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ, বাংলাদেশ (এনসিসি, বি)  এ মানববন্ধন করে।

জাতিসংঘের জলবায়ু সম্মেলনের আওতায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় অভিযোজন পরিকল্পনাকে অবশ্যই জাতীয় অভিযোজন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা, দেশের প্রধান ছয়টি ইকোসিস্টেম- উপকূল, চরাঞ্চল, খরাপ্রবণ এলাকা, প্লাবন সমভূমি, পাহাড় ও হাওরাঞ্চলের জন্য আলাদা আলাদা স্থানীয় অভিযোজন পরিকল্পনার অনুকরণীয় মডেল প্রণয়ন ওজলবায়ু অর্থায়নকে একটি তহবিল থেকে পরিচালনার লক্ষ্যে জলবায়ু ট্রাস্ট তহবিলকে আরো কার্যকরী ও দক্ষ করার দাবি জানানো হয় সংগঠনের পক্ষে।

এ লক্ষ্য অর্জনে জলবায়ু আইন-২০১০ সংশোধন করে জলবায়ু ট্রাস্ট কমিটিতে নাগরিক সমাজের অংশগ্রহণ বাড়ানোর কথাও বলা হয় মানববন্ধনে। জেলা বাজেট ও জেন্ডার বাজেটের মতো একটি আলাদা জলবায়ু বাজেট প্রণয়ন এবং এ সংক্রান্ত আরও কয়েকটি দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন, সংগঠনটির কো-অরডিনেটর মিজানুর রহমান বিজয়, সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র প্রমুখ।

Comments