নতুন স্লোগান-প্রিয়জনকে গাছ উপহার দিন, প্রিয়জন স্মরণে গাছ লাগান

গত ১৪ ফেব্রুয়ারী পালিত হলো, বিশ্ব ভালোবাসা দিবস। বাংলাদেশের তরুন-তরুনীরা নানা সাজে আর নিজস্ব আয়োজনে পালন করে দিনটি। কেউ কউ আবার ভালোবাসায় সঙ্গীহীন থাকায়, অভিনব প্রতিবাদও করেছে কিছু শিক্ষার্থী। তবে ব্যতিক্রমী আয়োজন ছিল শহীদ মিনারে। ভিন্ন আমেজে গাছ ভালোবাসার আয়োজন ছিল এখানে, গাছের প্রতি মমত্ববোধ তৈরীতে  প্রিয়জন স্মরণে গাছ রোপনের আহবান আর প্রিয়জন কে গাছ উপহার দেবার আয়োজন করে সবুজপাতার ব্যানারে, সবুজের একদল সেচ্ছাসেবক।

1782404_724333207598679_1946357172_o

সেসময় তারা কেন্দ্রীয় ভাবে, ভাষার জন্য যারা শহীদ হয়েছেন, তাদের স্মরণে অমর গান, আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ শে ফেব্রুয়ারীর সুরস্রষ্ঠা, শহীদ বুদ্ধিজীবী আলতাফ মাহমুদ স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে  একটি পলাশ গাছের চারা রোপন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী গাছের চারা রোপণ করে  সন্মানিত করেন বাংলাদেশকে। আর এই আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি উদ্বোধন করেন  ‘সবুজ ভালোবাসা’ স্লোগানের ক্যাম্পেইন ।

সবুজ পাতা প্রোগ্রামের আহ্বায়ক সাহেদ আলম সে সময় জানান, জানান, আলতাফ মাহমুদ ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি’সহ মুক্তিযুদ্ধের অসংখ্য গানের সুরকার। অথচ বাংলাদেশের ইতিহাসে তিনি অবহেলিত। তাই তার স্মরণে আমরা এ গাছ লাগাচ্ছি। আমরা ভালোবাসা দিবসে তরুণদের বন্ধু, প্রেমিকা, বাবা-মা, ভাই-বোন অথবা যে কাউকে গাছ উপহার দেওয়ার আহ্বান জানাচ্ছি। এখন থেকে প্রতি বছর এই দিনটিকে এমন বিষিষ্ট জনের স্মরণে গাছ রোপন করে,তাদের সম্মানিত করবে বাংলাদেশ, সেই সাথে সকল মানুষকে ্ও তার প্রিয়জন স্মরণে একটি গাছ লাগানোর অনুরোধ করেন তিনি।আর প্রিয়জনকে বই উপহার দেবার মত, প্রিয়জনকে গাছ উপহার দিন স্লোগানটি ্ও একটি গন-মানুষের আন্দোলনে পরিণত করা আহবান ছিল তার কন্ঠে।

এই ক্যাম্পেইনের মূল্য উদ্দেশ্য- ভালবাসা দিবসে প্রতিটি তরুণপ্রাণ যেন তার প্রিয়জনের (বন্ধু/প্রেমিকা/বাবা-মা/ভাই-বোন/অথবা যে কউ) স্মরণে একটি গাছ রোপন করে। কারণ আমরা বিশ্বাস করি সবুজপ্রেম মানেই পরিবেশ প্রেম। একেকজন সবুজ প্রেমিক,একেকজন পরিবেশবাদী। আগামীদিনের যারা নেতৃত্ব দেবে বাংলাদেশকে, তারাই আমাদের সবুজদল ভুক্ত। তাই সবুজ প্রেম জাগিয়ে তোলাই-ভালোবাসা দিবসে আমাদের অঙ্গীকার

1796458_1417530935161643_1818348803_n

তোমায় ভালোবাসি যতনে এ গাছ সেই স্মরনে লেখা স্টিকার সম্বলিত একটি করে গাছ বিক্রি করা হয় উপস্থিতদের কাছে। ২ শত টাকা দিয়ে সে গাছ ও কিনে নিয়েছেন তরুন-তরুনীরা। এর এভাবে গাছের প্রতি মমত্বোধ তৈরীর চেষ্টাকে সবুজ আন্দোলনে অভিনব কিন্তু কার্যকরী  এক কৌশল বলে মন্তব্য করেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন –বাপার প্রধান আব্দুল মতিন। তিনি জানান, সারা দেশে উন্নয়ন কার্যক্রম থেকে শুরু করে, সরকার বিরোধী আন্দোলনে নির্বিচারে আঘাত আসে পরিবেশের প্রতি,গাছের প্রতি। তাই গাছকে ভালোবাসার নতুন প্রজন্ম তৈরী করতে হবে,সবুজপাতার এই চেষ্টা সেই আকাঙ্খার প্রতিফলন।

নিজস্ব প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published.

scroll to top