উদ্ভিদ থেকে তৈরি হবে গাড়ির যন্ত্রাংশ !

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ২২ আগস্টঃ  উদ্ভিদের সেলুলোজ থেকে ‘ন্যানো ফাইবার’ তৈরি করে তৃতীয় প্রজন্মের গাড়ির যন্ত্রাংশ তৈরি করবে জাপান। দেশটির পরিবেশ মন্ত্রাণালয় এ কথা জানিয়েছে।
শুক্রবার এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী বছরের শুরুতে প্রকল্পটির কাজ শুরু হবে। এতে ব্যয় হবে তিন কোটি মার্কিন ডলার।
এই ন্যানো ফাইবার ব্যবহার করে এমন কিছু যন্ত্রাংশ উৎপাদন করা হবে যা দিয়ে গাড়ি ও বাসাবাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় সামগ্রী তৈরি করা সম্ভব হবে বলে জানিয়েছেন তারা। এই প্রযুক্তি বিশ্ব উষ্ণায়ন মোকাবিলায় সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।
অধিকাংশ উদ্ভিদের দেহপ্রাচীর সেলুলোজ দিয়ে তৈরি। এই সেলুলোজ প্রাণীদেহের শক্তির যোগানদাতা গ্লুকোজ অণুর একটি রাসায়নিক পলিমার। বিজ্ঞানীরা সম্প্রতি সেলুলোজ থেকে ন্যানো ফাইবার তৈরির প্রক্রিয়া আবিষ্কার করেছেন।
পরিবেশ মন্ত্রাণালয় আরো জানিয়েছে, গাছপালার কোষগুলোকে রেজন নামক একটি রাসায়নিক পদার্থের সঙ্গে মিশিয়ে শক্ত তন্তু প্রস্তুত করা হয়। এই তন্তু থেকে সংগ্রহ করা হবে সেলুলোজ ন্যানো ফাইবার যা মানুষের একটি চুলের ২০ হাজার ভাগের এক ভাগের মতো সরু।
এই ফাইবার লোহার চেয়ে অন্ততপক্ষে পাঁচগুণ শক্ত আর ওজনের দিক থেকে পাঁচ গুণ হালকা।
এর সাহায্যে নির্মিত মোটরগাড়ি ওজনে হালকা হবে আর তা জ্বালানি ব্যবহারের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।
জাপানের মোটর গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানগুলো এ বিষয়ে আরো বেশি আগ্রহী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

Comments