রংপুরে ২২ হাজার ৫শ’ টন হাড়িভাঙ্গা আম উৎপাদন

Print Friendly, PDF & Email

রংপুর, ২১ আগস্টঃ কৃষকরা এবছর এই জেলায় প্রায় ১৮০ কোটি টাকা মূল্যের অত্যন্ত মাংসল, আশবিহীন ও সুস্বাদু স্থানীয় হাড়িভাঙ্গা জাতের ২২ হাজার ৫শ’ টন আম উৎপাদন করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সূত্রে জানা গেছে, ছোট, মাঝারি ও বড় ফলের বাগানে এবং বসত বাড়িতে সর্বত্র এ আমের বাম্পার ফলন হয়েছে। গত মাসে এই আম সংগ্রহের কাজ শেষ হয়েছে।

টানা কয়েক বছর বাম্পার ফলন হওয়ায় ছয় হাজার দু’শরও বেশি কৃষক ও সাধারণ মানুষ ৪ হাজার একশ ছোট, মাঝারি ও বড় ফলের বাগান এবং বসতবাড়িতে এ মৌসুমে ৫ হাজার ৭শ’ হেক্টর জমিতে এ আমের চাষ করেছে।

ডিএইর উদ্যান বিশেষজ্ঞ খন্দকার মো. মেসবাহুল ইসলাম জানান, হাড়িভাঙ্গা আম চাষ করে সাম্প্রতিক বছরগুলোতে এ জেলার কয়েকশ’ কৃষক স্বাবলম্বী হয়েছে। ফলে এখানে এ আমের ফলন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

মিঠাপুকুর উপজেলার পোদাগঞ্জ, জালুল্লাপুর, রাঙ্গাতিপাড়া, রূপসীসহ বহু গ্রামে এখন এ আমের ব্যাপক চাষ হচ্ছে। তাছাড়া সদর উপজেলা ও অন্যান্য উপজেলার বিভিন্ন গ্রামে এবং রংপুরের পার্শবতী জেলাগুলোতেও এ আমের চাষ হচ্ছে।

কৃষক মাহবুবুল আলম, লুৎফর রহমান, আনসার আলী ও সেলিম বলেন, অত্যন্ত লাভজনক আম চাষ করে তারা সাম্প্রতিক বছরগুলোতে স্বাবলম্বী হয়েছে এবং বর্তমানে ভাল ফলন পাচ্ছে।

সবুজপাতা প্রতিবেদক

Comments