কৃষকদের ধান কাটার মেশিন দিচ্ছে সরকার

Print Friendly

ঢাকা, ১ জুলাই : হাওর এলাকার সাত জেলায় ধান চাষ নিশ্চিত করার লক্ষ্যে ১০ কোটি ৬০ লাখ টাকার কৃষি যন্ত্র রাইস প্লান্টার ও রিপার প্রণোদনা দিচ্ছে সরকার। এর জন্য কোনো অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে না। প্রস্তাবিত এ অর্থ ২০১৪-১৫ অর্থবছরের কৃষি মন্ত্রণালয়ের অনুকূলে বরাদ্দকৃত ‘কৃষি পূণর্বাসন সহায়ক’ খাতের অর্থ থেকে সংস্থান করা হবে।

বুধবার দুপুরে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষি মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ তথ্য জানান।

কৃষি মন্ত্রী জানান, হাওর এলাকা সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার ৫৭টি উপজেলায় ২৭৪টি ইউনিয়নের ৩৭৩টি হওয়র এলাকার কৃষকদের মাঝে রাইস প্লান্টার ও রিপার যন্ত্র প্রণোদনা হিসেবে সরবরাহ করা হবে।

বরাদ্দকৃত যন্ত্র প্রতি ইউনিয়নে একটি করে মোট ২৭৫টি রিপার যন্ত্র (কর্তন যন্ত্র) দেয়া হবে। এবং প্রতি ইউনিয়নে একটি করে মোট ১০০টি রাইস প্লান্টার (চারা রোপন মেশিন) দেয়া হবে বলে কৃষিমন্ত্রী জানান।

মন্ত্রী জানান, এই কর্মসূচির আওতায় ব্যবহার উপযোগী প্রায় ১ হাজার কৃষক, ৪২০ মেকানিক্স অথবা ড্রাইভার, ৫শ মাঠ পর্যায়ের উপ-সহকারী কর্মকর্তা এবং ৬০ কৃষি কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া হাওর এলাকায় বরাদ্দকৃত যন্ত্রগুলো উপজেলা কৃষি কর্মকর্তা ও সংশ্লিস্ট ইউনিয়নের উপ-সহকারী কর্মকর্তার তত্ত্বাবধানে থাকবে।

নির্বাচিত কৃষক দলই যন্ত্র সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবেন। এ যন্ত্রগুলো সরকারি সম্পত্তি বিধায় কোনো অবস্থাইে ব্যক্তি মালিকানা হিসেবে নেয়া যাবে না।

মন্ত্রী আরো জানান, উপজেলা পর্যায়ে উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটি যন্ত্র সরবরাহের জন্য কৃষক দল নির্বাচন করবে।

কৃষিমন্ত্রী বলেন, ‘সরকার এক ফসলী এলাকা হিসেবে হাওর এলাকায় বোরো চাষে সর্বাত্মক সহযোগিতা প্রদানে বদ্ধপরিকর। সময় মতো ভালো বীজ সরবরাহ বৃদ্ধি, সার সরবরাহ নিশ্চিতকরণ এবং সেচ সুবিধা সম্প্রসারণের মাধ্যমে উল্লেখিত এলাকায় বোরো চাষে ইতোমধ্যে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে।’

সবুজপাতা প্রতিবেদন

Comments