সিগারেটের ফিল্টার থেকে গজাবে গাছ !

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ২২জুনঃ ‘যেখানে মৃত্যুর খাসমহল সেখানে, আমরা জীবনের নেশায় মাতাল…’। ধূমপায়ীরা এমনটা হয়তো বলবেন না, তবে তাঁরা নিঃসন্দেহে এটা জানেন, যে সিগারেটের ধোঁয়া স্বাস্থ্যকর নয়। এটা যদিও অনেকটা লঘু করা মন্তব্য। আরও ভালো করে বলতে গেলে, সিগারেটের মারাত্মক ক্ষতিকারক প্রভাবে তারা নিত্য দিন নানা সমস্যার সম্মুখীন হন। এটার পরোক্ষ প্রভাব পরিবেশের উপরেও পড়ে। গাড়ি, কল-কারখানা তো আছেই, তার সঙ্গে বোঝার উপর শাকের আঁটি সিগারেটের ধোঁয়া। তবে পাপ স্খালন করার সুযোগ করে দেবে সিগারেটের ফিল্টার। মাটিতে পড়লে সেখান থেকেই জন্ম নেবে নতুন গাছ।

উদ্যোগ অবশ্যই প্রশংসা দাবি করে। ভারতীয় সংস্থা প্রসাদম ইন্ডাস্ট্রিজ এই অভিনব উদ্যোগ নিয়েছে। কী করছে তারা? বায়োডিগ্রেডেবল পাল্প থেকে এই সিগারেট তৈরি হচ্ছে। এর মধ্যে কোনো রকম রায়াসনিক বা বাইন্ডিং ম্যাটেরিয়াল ব্যবহার করা হচ্ছে না। বিশেষ ধরনের কাগজ ব্যবহৃত হচ্ছে, যাতে ফিল্টারের মধ্যে থাকা বীজ তাপে বা নিকোটিনে ক্ষতিগ্রস্ত না হয়।

সিগারেট শেষ করার পর ফিল্টারটি যদি মাটিতে ফেলে দেওয়া হয়, সামান্য পানির স্পর্শে বীজগুলি সক্রিয় হবে। অচিরেই ফিল্টারের কাগজ সরিয়ে বীজ ছোট ছোট গাছের আকার নেবে। জন্ম নেবে নতুন প্রাণ।– রয়টার্স

Comments