উইভিল পোকার আক্রমণে বিপাকে লিচু চাষিরা

Print Friendly, PDF & Email

রাজশাহী,১৮ মে: গাছে ধরে আছে টসটসে লাল লিচু। একবার দেখলেই লোভ সামলানো দায়। এমন সুন্দর লিচু গাছে থেকেও বিপাকে পড়েছেন চাষিরা। সুন্দর লিচু দেখে কেউ খোসা ছাড়ালেই বিপত্তি। ভেতরে পোকার আক্রমণ। লিচু উইভিল (ভ্রমরা পোকা) নামে পোকার আক্রমণে শুধু চাষিরাই নয় এমন লিচু কিনে ঠকছেন ক্রেতারাও।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এবার রাজশাহী, নওগাঁ, নাটোর, ও চাপাইনবাবঞ্জে লিচুর চাষ হয়েছে দুই হাজার ৭৭০ হেক্টর জমিতে। রাজশাহীতে বোম্বাই, পূরবী, মজোফরাবাদ, চায়না, বেদেনাসহ বেশ কয়েকটি জাতের লিচু চাষ হয়েছে। এ বছর লিচুর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ২০৮ টন।lichu-grama-sondha-namay-Copy

রাজশাহীর দূর্গাপুর উপজেলায় ছোট-বড় সব মিলিয়ে ৫৫ থেকে ৬০টি লিচুর বাগান আছে। বাগানগুলোতে এবারে বাম্পার ফলন হয়েছে। বোম্বে জাতের লিচু আর মাত্র কয়েকদিনের মধ্যে বাজারে উঠবে। ইতোমধ্যেই দেশী প্রজাতির বড় লিচু বাজারে উঠেছে।

লিচুর ফলন ভালো হলেও শেষ মুহূর্তে লিচু উইভিল নামে পোকার আক্রমণে চাষিদের মাথায় হাত পড়েছে।

লিচু চাষিরা জানান, দেখে চেনার উপায় নেই যে লিচুতে পোকার আক্রমণ আছে। খোসা ছাড়ানো মাত্র পোকার উপস্থিতি টের পাওয়া যাচ্ছে। গাছে ধরে থাকা শতকরা ৫০ ভাগ লিচুতেই এ সমস্যা দেখা দিয়েছে।

দূর্গাপুর এলাকার লিচু চাষি রবিউল ইসলাম জানান, তার এক বিঘা জমিতে লিচুর গাছ আছে। ফলন ভালো হওয়ায় দাম বেশি পাওয়ার আশা ছিল। কিন্তু লিচুর খোসা ছাড়িয়ে দেখা যাচ্ছে ভেতরে পোকার আক্রমণ। এতে লোকসানের চিন্তা পেয়ে বসেছে তাকে।D-Lichu-pic-2

দূর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা ড. বিমল কুমার প্রামাণিক বাংলামেইলকে জানান, লিচু যখন গুটি অবস্থায় থাকে তখন ওই পোকা লিচুর গুটিতে ডিম পাড়ে। পরে যখন বৃষ্টি হয় তখন ডিমগুলো ফুটে ছোট ছোট পোকা লিচুর ভেতরে অবস্থান নেয়। লিচু যতো বড় হবে ততোই এ পোকা বাড়বে।

প্রতিকারের বিষয়ে বিমল কুমার প্রামাণিক জানান, পোকাটি একবার ডিম ফুটে বের হয়ে লিচুর মধ্যে অবস্থান নিলে আর কিছু করার থাকে না। যখন লিচু গুটি অবস্থায় থাকে তখন সাইপারমেথিন গ্রুপের কোনো ওষুধ স্প্রে করলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

সবুজপাতা প্রতিবেদন

Comments