বিষাক্ত খাবারে বেড়ে উঠছে খামারের মাছ-মুরগি !

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক,১৩ ফেব্রুয়ারীঃ  মাছ, মুরগির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চাষিরা মাছ-মুরগিকে নানা ধরণের খাবার খাওয়ান। এই পোলট্রি  ও ফিস ফিডগুলোতে নানা রকম বিষাক্ত দ্রব্য মেশানো যা মুরগি ও মাছের ওজন বাড়ায়। এতে চাষি লাভবান হলেও এই বিষাক্ত দ্রব্য মাছ ও মুরগির গায়ে থেকে যায় যা মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।

A-Somayer-Krishi-4

 সম্প্রতি কিছু পত্রিকা ও টেলিভিশন চ্যানেলের খবরে উঠে এসেছে তেমন কিছু ভয়ানক তথ্য। সেসব প্রতিবেদনে দেখান হয়েছে একটি জরিপের বেশ কিছু তথ্য। যাতে বলা হয়েছে, যারা মাছ ও মুরগির খাবার তৈরি করেন তারা এই খাব্র তৈরিতে ব্যবহার করছেন ক্রোমিয়াম নামে এক ধরণের ভারি ধাতু। এছাড়াও মেশানো হচ্ছে শরীরের জন্য ক্ষতিকর ২০ ধরণের রাসায়নিক উপাদান।

এখানে আরও বলা হয়েছে ক্রোমিয়ামযুক্ত পোল্টি ও ফিস ফিড হাঁস, মুরগি ও মাছের হজম ক্ষমতা একদম কমিয়ে ফেলে। আর এই বিষ মুরগি বা মাছের শরীরে থেকে যায়। এর ফলে মানুষের বিভিন্ন প্রাণঘাতী রোগ হচ্ছে। ক্যান্সারের ভাইরাসকে তরান্বিত করতে এসব রাসায়নিক পদার্থের জুড়ি নেই।

মুরগির দোকানে গিয়ে কথা হয় মুরগি কিনতে আসা মেহেদী নামে একজন ক্রেতার সঙ্গে। এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ক্রোমিয়াম শরীরের জন্য খুব ক্ষতিকর সেটা জানি। কিন্তু আমাদের খেতেতো হবে। এছাড়া উপায় কি?

মুরগি বিক্রেতা রশিদ জানান, অনেক অসাধু ব্যবসায়ি এ কাজ করছেন। তিনি আরও বলেন প্রশাসনের উচিত এ ব্যাপারে নজর দেওয়া।

Comments