আলাদা প্লাস্টিক শিল্পাঞ্চল প্রতিষ্ঠার আশ্বাস শিল্পমন্ত্রীর

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক,১ ফেব্রুয়ারীঃ প্লাস্টিকের পুনর্ব্যবহারে জনসচেতনতা বাড়াতে পারলে এ শিল্প থেকেও বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব বলে মনে করেন ব্যবসায়ীরা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪ দিনের ১০ম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলেন, এখন প্লাস্টিক পাইপের ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে। এই পণ্যটি আগে আমদানি করা হতো, এখন দেশেই তৈরি হচ্ছে। আমাদের দেশে কিছু প্লাস্টিক পণ্য আছে যেগুলো দেখে অনেকে মনে করেন বিদেশ থেকে আমদানি করা। অথচ এগুলো দেশেই তৈরি করা হচ্ছে।

মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, প্লাস্টিক শিল্পের প্রসারে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে।

প্লাস্টিক শিল্পের অগ্রগতির জন্য দ্রুততম সময়ের মধ্যে আলাদা প্লাস্টিক শিল্পাঞ্চল প্রতিষ্ঠারও আশ্বাস দেন শিল্পমন্ত্রী।

শিল্পমন্ত্রী বলেন, পরিবেশ ধ্বংস করে এ ধরনের শিল্পায়নের প্রতি আমাদের কোনও সমর্থন নেই এবং থাকবে না। আমরা জাতীয় শিল্পনীতি ২০১৫ প্রণয়নে কাজ চালিয়ে যাচ্ছি, এটি এ বছরই চূড়ান্ত হবে। নতুন শিল্পনীতিতে পরিবেশবান্ধব প্লাস্টিক শিল্পকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।

চারদিনের এই মেলায় নিত্য ব্যবহার্য নানা প্লাস্টিক পণ্যের পসরা সাজিয়ে বসেছিলেন মেলায় অংশগ্রহণকারীরা। আর বিক্রেতা প্রতিষ্ঠানের কাছ থেকে সরাসরি পণ্য কিনতে পারায় দর্শনার্থীদেরও ছিল বেশ ভিড়।

স্টল কর্তৃপক্ষরা বলেন, আমাদের যে পণ্যগুলো আছে সেগুলোকে প্রচার করতেই এখানে আসা। আগে আমরা এই পণ্যগুলো আমদানি করতাম। যদি দেশেই পণ্য তৈরি করতে পারি তাহলে আমাদের খরচ কমে যাবে।

Comments