জলবায়ু নিয়ে কর্মকাণ্ড কিছুটা ঝিমিয়ে গেছে

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ৪ সেপ্টেম্বর: সাবেক পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, আমার সময়ে চার বছরে জলবায়ু ট্রাস্ট ফান্ড ও রেজিলিয়্যান্স তহবিলে ১০ কোটি ডলার সাহায্য এলেও গত এক বছরে এর কোনো অগ্রগতি নেই। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ বিষয়ে উদ্যোগী হতে হবে। জলবায়ু নিয়ে কর্মকাণ্ড কিছুটা ঝিমিয়ে গেছে।

আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

পার্টিসিপেটরি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ইনশিয়েটিভ (পিআরডিআই) একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে।

পিআরডিআইয়ের সমীক্ষা প্রতিবেদনটিতে বলা হয়, অতিমাত্রায় জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা, বিশেষ করে হাওর-বাঁওড় ও উপকূলীয় অঞ্চলের মানুষের অর্থনৈতিক, সামাজিক ও জীবন-জীবিকায় নেতিবাচক প্রভাব পড়ছে। ঋতুর অস্বাভাবিকতা, তাপমাত্রা বৃদ্ধি, লবণ পানির অনুপ্রবেশ, সমুদ্রস্তরের বৃদ্ধি, জলোচ্ছ্বাস এবং জলাবদ্ধতা এসব অঞ্চলের মানুষের জীবন-জীবিকাকে ক্ষতি করছে। এ ধরনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে উপকূলীয় জেলে সম্প্রদায় ও হাওর অঞ্চলের প্রান্তিক মানুষেরা।

অনুষ্ঠানে আলাদা দুটি গবেষণাপত্র উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মাহমুদুল ইসলাম ও পিআরডিআইয়ের গবেষণা সহযোগী আতিকুল হক। বক্তব্য দেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, দিদারুল আহসান ও শামসুদ্দোহা।

Comments