আদিবাসীদের মানবাধিকার রক্ষার আহবান

Print Friendly, PDF & Email

আদিবাসীদের মানবাধিকার রক্ষায় সরকারকে উদ্যোগ নেয়ার আহবান জানিয়েছেন লেখক-সাংবাদক সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, আদিবাসীদের স্বাভাবিক জীবন-যাপনের নিশ্চয়তাসহ তাদের ভূমি সমস্যার সমাধানও করতে হব।

ঢাকা রিপোর্টাস ইউনটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, সিলেটের শ্রীমঙ্গলে আদিবাসী খাসিয়াদের নিজ ভুমি থেকে উচ্ছেদ করতে নাহার চা বাগান র্কতৃপক্ষ হামলা করে, পরে বাগান র্কতৃপক্ষ উল্টো খাসিয়াদের বিরুদ্ধে মামলাও করে। যার ফলে নারীসহ বশে কয়েকজন আদবিাসী কারাগারে রয়েছে। এর ফলে খাসিয়া সম্প্রদায়ের লোকজন নিরাপত্তাহীনতায় ভুগছে বলে জানানো হয়।

Anis-2নির্যাতিত খাসিয়াদের অবিলম্বে মুক্তি এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে বাপা। খাসিয়াদের বিরুদ্ধে অভিযোগ: কুলাউড়া রেঞ্জের নলডরী বিটের আওতাধীন রিজার্ভ ফরেস্টের মূল্যবান গাছ কেটে খাসিয়ারা পানের চারা লাগিয়ে সম্প্রতি অব্যাহতভাবে বনভূমি দখল করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

২-৩ মাস ধরে কুকিজুরী পুঞ্জির হেডম্যান দারলিং খাসিয়ার নেতৃত্বে ১৫-১৬ জন খাসিয়া নলডরী বিটের ৫১ থেকে ৬৪ নং দাগের শত শত একর রিজার্ভ বনভূমির বাঁশ ও গাছ কেটে পানের চারা রোপণের চেষ্টা করে। গহিন অরণ্যে বেশ কয়েক একর জায়গায় দারলিং খাসিয়া, ওয়ারিস খাসিয়া, লবিন খাসিয়া, ইউট খাসিয়া ও জামাল খাসিয়া বনভূমি জবরদখল করে পানের চারা রোপণ করে।

 

Comments