ঘুটঘুটে অন্ধকারে রাজধানী

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ২৯ আগস্ট: গ্রিডে সমস্যা হওয়ায় রাজধানীর প্রায় এক-তৃতীয়াংশ এলাকায় বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে। এতে বৃহস্পতিবার বিকেল থেকে রামপুরাসংলগ্ন উলন থেকে ধানমন্ডি পর্যন্ত বিস্তৃত এলাকা অন্ধকারে থাকে।

গ্রিডে সমস্যার কারণে ধানমন্ডি, কাঁটাবন ও কাকরাইল—এই তিনটি বিদ্যুৎ বিতরণ উপকেন্দ্র সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে।

বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে ধানমন্ডি, নিউমার্কেট, আজিমপুর, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, তোপখানা রোড, পুরানা পল্টন, নয়াপল্টন, কাকরাইল, মালিবাগ, মৌচাক, বাংলামোটর, কারওয়ান বাজার, রাজাবাজার, ফার্মগেট, মণিপুরিপাড়া, তেজকুনিপাড়াসহ রাজধানীর প্রায় এক-তৃতীয়াংশ এলাকা।

পাওয়ার গ্রিড কোম্পানির পাশাপাশি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) প্রকৌশলী ও কর্মচারীরা গ্রিড মেরামতের কাজ করছেন। তবে রাত পৌনে ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মূল সমস্যা সেরে তোলা সম্ভব হয়নি।

4547146039_c13846fe5c_zপাওয়ার গ্রিড কোম্পানির একটি সূত্র জানায়, উলন গ্রিড উপকেন্দ্রের একটি ব্রেকার পুড়ে গিয়ে ও প্রেশার পাইপ ফেটে গিয়ে বিপর্যয় সৃষ্টি করে। মেরামতের এক পর্যায়ে ধানমন্ডির গ্রিড লাইনটি চালু করতে গিয়ে সেটিতে অন্য সমস্যা দেখা দেওয়ায় তা চালু হচ্ছে না। মেরামতের কাজ অব্যাহত রয়েছে।

এ বিষয়ে ডিপিডিসির নির্বাহী পরিচালক (পরিচালন ও প্রকৌশল) মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘পাওয়ার গ্রিড কোম্পানির পাশাপাশি আমাদের প্রকৌশলী-কর্মচারীরাও কাজ করছেন।

এ ছাড়া অন্যান্য এলাকা থেকে বিকল্প লাইনে সীমিত পরিমাণ বিদ্যুৎ এনে লোডশেডিংয়ের কবলে পড়া এলাকায় সরবরাহ করা হচ্ছে। গ্রিড সম্পূর্ণ চালু না হওয়া পর্যন্ত এই ব্যবস্থা অব্যাহত রাখা হবে।’

গ্রিড কখন চালু করা যাবে, সে বিষয়ে নিশ্চিত করে কোনো কর্তৃপক্ষ কিছু বলতে পারেনি।

Comments