সাভারের নদীগুলো দূষণে দায়ী অপরিকল্পিত শিল্পায়ন

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, সাভার: সাভার ও আশুলিয়া রাগ, বংশী ও ধলেশ্বরী নদী দখল ও দূষণমুক্ত রাখতে সরকারের পাশপাশি জনপ্রতিনিধি, পেশাজীবী, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন করেন নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ।

শনিবার ভার্কের অস্থায়ী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের উদ্যোগে সংগঠনের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ন আর নামকথিত আধুনায়কনের বদৌলতে সাভার ও এর পার্শ্ববর্তী এলাকার সমস্ত নদী-নালা, খাল-বিলের পানি যেমন দূষিত হয়ে গেছে, তেমনি ভূমিদস্যুদের কবলে পড়ে নদী, খালগুলো ভরাটও হয়ে যাচ্ছে। বছরের পর বছর ধরে চলছে এই নদী দখলের পাঁয়তারা চলছে বলে অভিযোগ করেন সংগঠনটির নেতাকর্মীরা।

তারা আরো বলেন, সরকারি উদ্যোগে মানুষের জমি অধিগ্রহণ করে দেশের বৃহত্তর শিল্পাঞ্চল ইডিজেড তৈরি করা হয়েছে। যার ফলে সেই শিল্প কারখানার বিষাক্ত বর্জ্যে এলাকার মানুষের হাজা52ec07eec6510-Untitled-6র হাজার হেক্টর কৃষি জমি গেল ২০ বছর যাবত ফসলহীন এবং আগামী ২০ বছর এই জমিতে ফসল না হওয়ারও উপক্রম হয়েছে।

এ অবস্থায় যারা পরিবেশ নষ্ট করছে, দখল করে নিচ্ছে খাল, বিলগুলো ওই সকল কুচক্রী মহলের বিরুদ্ধে সকলের প্রতি সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, এই পরিবেশই আমাদের বাঁচিয়ে রেখেছে। আর এই পরিবেশ রক্ষার দায় আমাদেরই।

Comments