তামাকের ওপর কর বাড়াও, রোগ মৃত্যুর হার কমাও

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ৩১মে: তামাকের উপর কর বাড়াও, রোগ মৃত্যুর হার কমাও’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে১৮৭টি দেশে আজ পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো, আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

১৯৮৭ সাল থেকে প্রতিবছর ৩১ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও এর সহযোগীসংস্থাসমূহের উদ্যোগে তামাকের স্বাস্থ্য ঝুঁকিসমূহ তুলে ধরে তামাক ব্যবহারপ্রতিরোধে কার্যকর নীতিমালা প্রণয়নের লক্ষ্যে বিশ্বব্যাপী ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’ পালিত হয়ে থাকে।

দিবসটি যথাযথভাবে পালনের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়নানা কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রশংসনীয় ভূমিকা পালনেরজন্য তিনজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘বিশ্ব তামাকমুক্ত দিবস সম্মাননা ২০১৪’ প্রদান করা হবে।

World-No-Tobacco-Day-2014দিবসটি উপলক্ষে তামাকের ক্ষতিকর দিকের পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইনসম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির জন্য আগামীকাল ৩১ মে থেকে এক মাসব্যাপীবিভিন্ন টেলিভিশন চ্যানেলে সচেতনতামূলক বিজ্ঞাপনচিত্র প্রদর্শন করা হবে।এছাড়াও ৬৪টি জেলায় একযোগে বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপন করা হবে।

বিশ্ব স্বাস্থ্যসংস্থার ২০০৪ সালের তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতিবছরতামাকজনিত রোগে মারা যায় ৫৭ হাজার মানুষ,পঙ্গুত্ব বরণ করেন আরও ৩ লাখ ৮২হাজার মানুষ।

Comments