পরিচ্ছন্নতা কার্যক্রম : “দেশটাকে পরিস্কার করি”

Print Friendly, PDF & Email

ঢাকা:  মহান ২১ শে ফেব্রুয়ারীতে শহরের বেশিরভাগ মানুষ কেন্দ্রীয় শহীদ মিনারে যান, ভাষা শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের জন্য। ফুল দিয়ে-ই অনেকে তার দায়িত্ব শেষ করেন যেমন, তেমনি ফুল দিয়ে যা্ওয়া-আসার পথে চকলেট,চানাচুর, ঝালমুড়ির প্যাকেটিও ফেলে আসেন লাল রক্তিম শহীদ মিনারের বেদী ও তার আশ পাশে।বছরের বাদবাকী সময়ে তো আরো অবহেলায় আর নোংরা আবর্জনায় পড়ে থাকে আমাদের শহীদ মিনার। শুধুই আনুষ্ঠানিকতা যেখানে নিয়ম,সেখানে পরিবর্তন কি দরকার?।

1620488_601153379971225_1774484259_n

একটু ব্যাতিক্রমী উদ্যোগ দিয়ে পরিবর্তনের কাজটি করে দেখিয়েছে প্রায় দেড় শতাধিক তরুন ‘পরিবর্তন চাই’ ব্যানার নিয়ে। তারা, পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে বিশ্ব মাতৃভাষা দিবস পালন করলো ২১ শে ফেব্রুয়ারীতে। সংগঠনের নাম ঐক্যবদ্ধ বাংলাদেশ। শুক্রবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকার আশে পাশে ‘দেশটাকে পরিস্কার করি’ শিরোনামে তারা এ কর্মসূচি চালায়। এসময় তাদের সঙ্গে সংহতি প্রকাশ করতে যোগ দেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মূসা ইব্রহীম এবং চলচিত্র ব্যাক্তিত্ব মানিক মানোবিক।

ঐক্যবদ্ধ বাংলাদেশের আহ্বায়ক ফিদা হক জানান, ভাষা দিবসে পরিবেশকে দূষনমুক্ত রাখার জন্য সাধারন মানুষের মধ্যে উৎসাহ সৃষ্টি করতে তারা এ সচেতনতামূলক এই কর্মসূচি পালন করেন। সংগঠনে পক্ষ থেকে ৫.৩০ মিনিটে প্রভাত ফেরীতে অংশ নিয়ে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি তারা শ্রদ্ধা জানান। এরপর সকাল ৮ টা থেকে শুরু হয় তাদের “দেশটাকে পরিস্কার করি” কর্মসূচির কার্যক্রম। চারজন টিম লিডারের নেতৃত্বে ১২০ জন সেচ্ছাসেবক তাদের এ কর্মসূচিতে অংশ নেয় বলে জানান ফিদা হক। কেন্দ্রীয় শহীদ মিনার,দোয়েল চত্তর, পলাশী মোড় এবং টি.এস.সি এলাকায় তারা এ কার্যক্রম চালান।

ফেসবুকে “দেশটাকে পরিস্কার করি” নামে একটি ইভেন্ট খোলা হয়। ব্যাতিক্রমি এই উদ্যোগে বেশ সাড়া পড়ে, বিভিন্ন কলেজ ও বিশ্ব-বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এই ইভেন্টে অংশ নেয়। ইভেন্ট টিশার্ট এবং পরিষ্কার পরিচ্ছন্নতার উপকরন সহ সেচ্ছাসেবকরা রাস্তার ময়লা আবর্জনা, কাগজ ও অন্যান্য দূষনকারী উপাদান সমূহ সংগ্রহ করে নিকটস্থ ডাস্টবিনে ফেলে। ভাষা দিবসে পরিবেশকে দূষনমুক্ত করার সচেতনতামূলক এই কর্মসূচি সাধারন মানুষের মধ্যে উতসাহ সৃষ্টি করে।

1512851_601153309971232_1818170439_n

দুপুর ১ টায় এ কর্মসূচির শেষে অংশগ্রহনকারী দের উদ্দেশ্য বক্তব্য রাখেন ঐক্যবদ্ধ বাংলাদেশের আহবায়ক ফিদা হক এবং এভারেষ্ট বিজয়ী মূসা ইব্রাহীম। এ সময় ফিদা হক সকল সেচ্ছাসেবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন দেশকে ভালবেসে সেচ্ছায় এ কর্মসূচিতে অংশ নেয়ার জন্য। ভবিষ্যতেও অন্যন্য কর্মসুচি দিয়ে দেশ পরিষ্কারের আহবান কে এগিয়ে নিতে কার্যকরী ভুমিকা পালন করার প্রত্যয় জানিয়েছেন এ উদ্যোগের সাথে সংশ্লিষ্টরা।

নিজস্ব প্রতিবেদন

Comments