জলবায়ু মোকাবেলায় একসঙ্গে কাজ করবে আমেরিকা-চীন

Print Friendly, PDF & Email

banner_emissions

সবুজপাতা ডেস্ক: বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমিয়ে আনতে একত্রে কাজ করতে সম্মত হয়েছে চীন ও আমেরিকা। চীন সফরত আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও চীনা কর্তৃপক্ষ শনিবার এই ঘোষণা দেয়।

উল্লেখ্য, পৃথিবীর সর্ব্বোচ্চ গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ হয় এই দুইটি দেশ থেকে।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, “২০২০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে আমেরিকা ও চীন এখন থেকে একত্রে কাজ করবে। এছাড়া, এ বিষয়ে তথ্য আদানপ্রদানের মাধ্যমে দেশ দুটি একে অপরকে সহায়তা করবে।”

গণমাধ্যম কর্মীদেরকে কেরি বলেন, “আগামী বছর প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দুই দেশের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।”

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ১৯৯৭ সালে “কিয়োটো প্রটোকল“নামে সর্বপ্রথম একটি চুক্তি। এ চুক্তি অনুযায় বিশ্বের শিল্প সমৃদ্ধ দেশগুলোন জন্য গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানো বাধ্যতামূলক।  অবশ্য আমেরিকা এখনো এ চুক্তিতে স্বাক্ষর করেনি।

২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সম্মেলনে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে ও অন্নুত দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে নতুন একটি আন্তর্জাতিক চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: রয়টার্স

Comments