দক্ষিণাঞ্চলে শীতের প্রকোপ বাড়ছে

Print Friendly, PDF & Email

17122011052234pmSAM_8570

সবুজপাতা ডেস্ক, ১ জানুয়ারি: পৌষের শীতের প্রকোপ বাড়ছে সমগ্র দক্ষিণাঞ্চলে। দিনের বেলা অনেকটা সময় মেঘলা অকাশ আর রাতের শেষভাগে শুরু হওয়া হালকা থেকে মাঝারী কুয়াশায় জনজীবনে কিছুটা বিরূপ প্রভাব পড়ছে। নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রকোপ বাড়ছে শিশু ও বয়স্কদের মধ্যে।

বরিশাল আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ৩ দিন ধরে দক্ষিণাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় হাল্কা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

ইতোমধ্যেই বরিশালে তাপমাত্রার পারদ ১১ ডিগ্রী সেলসিয়াসে নেমে এসেছে। শুক্রবার বরিশালে সর্বনিন্ম তাপমাত্রা ছিল ১০.৯ ডিগ্রি সেলসিয়াস। তবে শনিবার এর কিছুটা উন্নতি হলেও দক্ষিণের সাগর এলাকায় এখনও তীব্র শীত বিরাজ করছে।

তবে পৌষের এ শীতকে আবহাওয়ার খুব একটা অস্বাভাবিক আচরণ নয় বলে মনে করা হলেও মেঘলা আকাশ দক্ষিণাঞ্চলের প্রধান ফসল উঠতি আমনের জন্য কিছুটা দুঃশ্চিন্তা সৃষ্টি করছে।

চলতি আমন মৌসুমে দেশের দক্ষিণাঞ্চলের ১১টি জেলায় প্রায় ৮ লাখ হেক্টর জমিতে ১৬ লাখ টনেরও বেশি চাল উৎপাদন হবার সম্ভাবনার কথা বলা হয়েছিল। পাশাপাশি সদ্য শুরু হওয়া খরিপÑ২ মৌসুমে বরিশাল কৃষি অঞ্চলের ১১টি জেলায় প্রায় ৩.৩০ লাখ হেক্টর জমিতে আরো ১৪ লাখ টন চাল উৎপাদনের লক্ষে বীজতলা তৈরির কাজ শেষ করে রোপনও শুরু হয়েছে অনেক এলাকায়।

এদিকে তাপমাত্রার পারদ ক্রমশ নেমে যাবার সাথে মেঘলা আকাশের প্রভাবে শিশু ও বয়স্কদের সর্দি-কাশিসহ অনেকেরই নিউমোনিয়ায় আক্রান্ত হবার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। বরিশাল শেরে বাংলা মেডিকল কলেজ হাসপাতালসহ সরকারি-বেসরকারি সব চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে গত পনের দিনে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা ক্রমশ বাড়ছে।

Comments