বায়ু দূষণে বছরে ৫৫ লক্ষ মানুষ মরেন, বেশির ভাগই চীনের

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্কঃ  বছরে কমবেশি ৫৫ লক্ষ মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে মাত্রাতিরিক্ত বায়ু দূষণ। মৃতদের মধ্যে অর্ধেকেরও বেশি কিন্তু ভারত ও চীনের নাগরিক। সদ্য প্রকাশিত গবেষণাভিত্তিক এক সমীক্ষা রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

এই গবেষক দলে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ছাড়াও ভারত ও চীনের সদস্যরা রয়েছেন। আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স (AAAS)-এর বার্ষিক সভায় তাদের পর্যবেক্ষণ রিপোর্টটি পেশ হয়। তাতেই উল্লেখ করা হয়, বছরে ৫.৫ মিলিয়নের বেশি মানুষ মারা যাচ্ছেন শুধুমাত্র বায়ুদূষণের কারণে।

রিপোর্ট অনুযায়ী, ২০১৩ সালে ভারতে বার্ষিক বায়ুদূষণের শিকার হয়েছেন ১০ লক্ষ ৪০ হাজার মানুষ। এরা কেউই আক্রান্ত নন, প্রত্যেকেই মারা গিয়েছেন। অন্য দিকে, চীনে বায়ু দূষণে মৃত্যু আরও বেশি। ১০ লক্ষ ৬০ হাজার।

বিশ্বজুড়ে মৃত্যুঝুঁকির সর্বোচ্চ ক্রমে ৪ নম্বরে রাখা হয়েছে বায়ুদূষণকে। ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষক মাইকেল ব্রাউয়ার অসুখবিসুকের জন্য বায়ু দূষণকে লিডিং এনভায়রনমেন্টাল রিস্ক ফ্যাক্টর হিসেবে উল্লেখ করেন।

সর্বোচ্চ মৃত্যুঝুঁকির প্রথম তিনে রয়েছে উচ্চ রক্তচাপ, নিম্নমানের খাদ্য ও ধূমপান। মোট মৃত্যুর পরিসংখ্যান থেকেই এই ক্রম তৈরি করা হয়।

গবেষকরা জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বায়ু দূষণের যে ‘সুরক্ষিত স্তর’ নির্দিষ্ট করে দিয়েছে, বিশ্বের ৮৫% মানুষই তার চেয়ে বেশি বায়ু দূষণ অঞ্চলে বসবাস করেন।- সংবাদমাধ্যম

Comments