ফের ঈদ আনন্দে বাঁধ সাধতে পারে বৃষ্টি

Print Friendly, PDF & Email

ঢাকা, ২৪ সেপ্টেম্বরঃ  দুই দিন ধরে ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। কখনও থেমে থেমে আবার কখনও টানা বৃষ্টি ঈদে ঘরে ফেরা মানুষের দুর্ভোগ বহুগুণ বাড়িয়ে দিয়েছে। আশঙ্কার কথা হচ্ছে- গত ঈদুল ফিতরের মতোই বৃষ্টির কারণে এবারের ঈদুল আজহার আনন্দেও ভাটা পড়তে পারে। আবহাওয়া অধিফতর থেকে বুধবার এমন আভাসই পাওয়া গেছে।

আবহাওয়া অধিদফতর বুধবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্ভাবাসে বলেছে- মৌসুমী বায়ুর প্রভাব বাংলাদেশের উপর সক্রিয়। বিশেষ করে বঙ্গোপসাগরে মাঝারি আকারে বিরাজ করছে। ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারাদেশের দিন ও রাতের তাপমাত্রাও অপরিবর্তিত থাকতে পারে।

আগামী ৪৮ ঘণ্টার পূর্ভাবাসে বলা হয়েছে-চলমান বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। আগামী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে-অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লাতে ৭৪ মিলিমিটার। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুরে ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩২ ডিগ্রি সেলসিয়াস।

গত ঈদুল ফিতরে টানা বৃষ্টির কারণে মানুষ ঘর থেকেই বের হতে পারেননি। বাসা বা ঘরে আটকে থাকায় পরিবার পরিজন বিশেষ করে শিশুদের নিয়ে দর্শনীয় স্থান ঘুরতে পারেননি তারা। এবারও একই ধরনের পরিস্থিতি হতে পারে ।

সবুজপাতা প্রতিবেদক

Comments