এক গাছে ২৫০ প্রজাতির আপেল !

Print Friendly

সবুজপাতা ডেস্ক, ৭ মে : একটি গাছে ২৫০ রকমের আপেল দেখা তো দূরের কথা, পাঠক শুনেছেন কখনও?  আজকে সবুজপাতার পাঠকদের জন্য তেমনই একটি আপেল গাছের গল্প ।

৪০ বছর বয়সী পল বারনেটের কাছে আপনি পাবেন ২৫০ প্রজাতির সুস্বাদু আপেল। আপনাকে ২৫০ রকমের আপেল খাওয়ার জন্য মোটেও এতগুলো গাছ ঘুরতে হবে না। পাবেন একটি গাছেই! 2_572321215

ইংল্যান্ডের ওয়েস্ট সসেক্সের চিডহ্যামের এই হর্টিকালচারিস্ট ২৪ বছর ব্যয় করেছেন একটি আপেল গাছের পেছনে! তারই ফলাফল ২৫০ রকমের আপেল।

তার সাধের আপেল গাছে এখন যুক্ত হয়েছে দুর্লভ প্রজাতির সব আপেল। এর মধ্যে আছে, ১৮৮৩ সালে উৎপাদিত উইথিংটন ফিলবাসকেট। আরও পাবেন ১৯০৮ সালে উৎপাদিত এডি’স ম্যাগনামসহ অনেক নাম।

এ বিষয়ে বারনেটের বক্তব্য, আমি প্রথম একটি নার্সারিতে কাজ শুরু করি। এক একর জমির এ নার্সারিজুড়ে ছিল ৯০ প্রজাতির আপেল গাছ।

আমি চেয়েছিলাম ‍আমার নিজের গাছ হোক। কিন্তু এত গাছ লাগানোর মতো আমার জমি ছিল না। তাই আমি একটি গাছ নিয়ে কাজ শুরু করলাম। যেখানে একসঙ্গে অনেক প্রজাতির আপেল ধরবে, যোগ করেন বারনেট।

তিনি তার এই ২৫০ আপেল ধরা গাছটির নাম দিয়েছেন ‘ফ্যামিল ট্রি’। 3_403775874

এই অবিশ্বাস্য কাণ্ড ঘটাতে তিনি কলম পদ্ধতির সাহায্য নিয়েছেন। বিভিন্ন আপেল গাছ থেকে কুঁড়িসহ ডাল কেটে নিয়ে তিনি তার আপেল গাছে কলম করে জোড়া দিয়েছেন। এভাবে একসময় ডাল বড় হয়ে মূল গাছের অংশ হয়ে যায়।

বারনেট বলেন, গাছে রান্নার ও খাওয়ার আপেলসহ অনেক আপেল রয়েছে। কিন্তু স্বাভাবিকভাবে প্রতিবছর প্রত্যেক প্রজাতির অল্প সংখ্যক আপেল পাওয়া যায়। দারুণ লাগে দেখতে যখন বছরে নানা রং আর প্রজাতির আপেল গাছে ধরে।

২০ ফুট উঁচু এই জাদুর আপেল গাছ নিয়ে বারনেট আগামী মাসে একটি হর্টিকালচার মেলায় অংশ নেবেন বারনেট।

এর বাইরে তার আরও নয়টি ছোট ফ্যামিলি ট্রি রয়েছে। গাছগুলোতে ফলবে বরই, নাশপতি, চেরি ও আপেল। বিবিসি

Comments