স্বস্তি অস্বস্তির এ বৃষ্টি শেষ হবে ৭ এপ্রিল!

Print Friendly, PDF & Email

ঢাকা, ৪ এপ্রিল: চৈত্রের উত্তাপ শেষ হয়ে বৈশাখ আসতে বাকি আর কদিন। এরই মধ্যে দেশবাসী দেখেছে কালবৈশাখীর ঝর সহ শিলা বৃষ্টির দাপট। কদিন ধরেই হঠাৎ বৃষ্টি কিছুটা স্বস্তি আনলেও শিলা বৃষ্টির কারনে অস্বস্তিতে পড়েছেন অনেকেই। ঝরে যাচ্ছে আমের মুকুল।

দেশের বিভিন্ন স্থানে আরও কয়েকদিন এ বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে ৭ এপ্রিলের পর থেকে শুরু হতে পারে তীব্র দাবদাহ। । এপ্রিলে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হবে। তবে বৈশাখে হবে হালকা থেকে মাঝারি কালবৈশাখী ঝড়।

এমনটাই জানিয়েছেন আরহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম।

গত বৃহস্পতিবার রাত থেকে আজ শনিবার রাত পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে চট্টগ্রামে ৩১, কুতুবদিয়ায় ৩৯, শ্রীমঙ্গলে ৫ মি.মি. ও ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। একটি পশ্চিমা লঘুচাপ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে কলা হয়েছে, খুলনা, ঢাকা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এপ্রিলে আবহাওয়া কেমন যেতে পারে এমন প্রশ্নে শাহ আলমবলেন, ‘এপ্রিল মাসে দেশে দু’টি তীব্র তাপপ্রবাহ, ১ থেকে ২টি নিম্নচাপ ও বেশ কয়েকটি তীব্র, মাঝারি ও হালকা কালবৈশাখী বয়ে যেতে পারে। এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে দুটি তীব্র তাপপ্রবাহ এবং অন্য জায়গায় ২ থেকে ৩টি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।’

তিনি আরও জানান, এখন যে বৃষ্টি হচ্ছে এটা ৭ এপ্রিল পর্যন্ত থাকতে পারে। এরপর তাপমাত্রা বেড়ে গিয়ে তাপপ্রবাহ সৃষ্টি হবে। তীব্র তাপপ্রবাহ হবে মাসের শেষের দিকে। এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

সবুজপাতা প্রতিবেদন

Comments