মরা পদ্মায় হঠাৎ প্রান !

Print Friendly, PDF & Email

রাজশাহী,১৯ মার্চঃ শুষ্ক মওসুমে হঠাৎ করে রাজশাহীর পদ্মা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে আর তাতে মরা পদ্মা হঠাৎ পেয়েছে প্রান । গত দুই দিনে পদ্মার পানি ৩৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। গেল রোববার ফরাক্কা ব্যারাজের একটি লকগেট ভেঙে গেছে। সে কারণে ফারাক্কা দিয়ে পদ্মায় বেশি পরিমাণে পানি প্রবেশ করছে। আর তাতেই পদ্মার পানি বেশি প্রবেশ করছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) একটি সূত্র।

মাত্র দুই থেকে তিন দিন আগেই এই পদ্মা নদী ছিলো একেবারে শুষ্ক।  চরে চলতো স্থানীয় শিশু-কিশোরদের ক্রিকেট খেলা আর দৌড় ঝাপ। কিন্তু হঠাৎ করেই পদ্মার পানি বেড়ে গেছে। তলিয়ে গেছে পদ্মার বুকে জেগে উঠা বেশির ভাগ চর।

পাউবো নিয়োজিত পদ্মার গেজপাঠক শহিদুল ইসলামের তথ্য অনুযায়ী রোববার পদ্মায় পানি ছিলো ৮ দশমিক ৯৬ মিটার। পরের দিন সোমবার সেই পানি ৪ সেন্টিমিটার বাড়ে। তবে মঙ্গলবার আরো ৩৫ সেন্টিমিটার বেড়ে সন্ধ্যায় পদ্মা ৯ দশমিক ৩৫ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

Rajshahi-padma-pic-BM

পানি বৃদ্ধি পাওয়ার কারণে স্থির নদীতে স্রোত বেড়েছে। এ কারণে যেসব এলাকায় বালুর ঘাট ছিলো সেইসব এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

স্থানীয় লোকজন অভিযোগ করেন, পদ্মার নবগঙ্গা এলাকায় ৬টি বালুর ঘাট ছিল। এরমধ্যে নবগঙ্গা এলাকার বাবর মেম্বার ও আতিকুর রহমান সেনার দুটি ঘাটসহ ৫টি বালু ঘাট বন্ধ করে দেয়া হয়েছে। সম্প্রতি জেলা প্রশাসক কার্যলয় থেকে বালু মহল টেন্ডার দেয়া হয়েছে। যারা টেন্ডার পেয়েছে তারা নদীর গভীর থেকে বালু উত্তোলন না করে নদীর কিনারায় ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে। এতে পানি বৃদ্ধি পাওয়া এই এলাকা ভাঙনের কবলে পড়েছে।

স্থানীয়রা অভিযোগ করেছে, পবা’র নবগঙ্গা এলাকায় প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন দেখা দিয়েছে। সামান্য পানি বাড়তেই যদি এ অবস্থা হয় তাহলে আগামী বর্ষা মৌসুমে এলাকার মানুষ বড় ক্ষতির মুখে পড়বে।

এব্যাপারে পাউবোর প্রধান প্রকৌশলী হারুন-অর-রশিদ জানান, পদ্মার পানি বৃদ্ধির কারণ হচ্ছে ভারতের ফারাক্কা বাঁধের দুইটি গেইট ভেঙে যাওয়া। এ কারণে পদ্মার পানি বৃদ্ধি পেয়েছে।

এদিকে ভাঙনের বিষয়ে পাউবোর প্রধান প্রকৌশলী হারুন-অর-রশিদ জানান, বালু মহালগুলো যেখান থেকে বালু উত্তোলনের কথা সে জায়গা থেকে বালু উত্তোলন করছে না এমন অভিযোগ তিনি পেয়েছেন। এব্যাপারে ব্যবস্থা গ্রহণ করার জন্য থানা পুলিশকে চিঠি দেয়া হলেও তারা কোন ব্যবস্থা গ্রহণ করিনি। অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে

সবুজপাতা প্রতিবেদন

Comments