জলবায়ু পরিবর্তন বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি: কেরি

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ২০ অক্টোবরঃ  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সতর্কবাণী করেছেন, জলবায়ু পরিবর্তন বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকি এবং ইউরোপের শরণার্থী সংকট থেকে সিরিয়ায় সংঘাতপূর্ণ পরিস্থিতিকে আরো জটিল করছে।

প্যারিসে একটি গুরুত্বপূর্ণ বিশ্ব জলবায়ু সম্মেলনের কয়েক সপ্তাহ আগে তিনি শনিবার বলেন, জলবায়ু পরিবর্তন সম্ভবত আজ বৈশ্বিক খাদ্য নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ হুমকি। মিলানের ২০১৫ প্রদর্শনীতে বক্তৃতাকালে তিনি বলেন, এটা কেবল খাদ্য নিরাপত্তার জন্য নয়, বৈশ্বিক নিরাপত্তার জন্যও হুমকি।

কেরি বলেন, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার কিছু আগে দেশটির স্মরণকালের খরার কবলে পড়া এবং ১৫ লাখ লোক বাস্তুচ্যুত হওয়ার ঘটনা যা রাজনৈতিক অস্থিরতাকে আরো জোরদার করেছে তা কাকতালীয় ছিল না।

তিনি বলেন, ‘আমি বলছি না, জলবায়ু পরিবতনের কারণে সিরিয়ায় সংকট তৈরি হয়েছে। এটা অবশ্যই না। একজন বর্বর স্বৈরশাসক এ সংকট তৈরি করেছে। ওই স্বৈরশাসক তার নিজের লোকজনের ওপর ব্যারেল বোমা ফেলছে, তাদের অনাহারে রাখছে, নির্যাতন করছে ও রাসায়নিক গ্যাস ছাড়ছে।’

‘তবে ভয়াবহ খরা স্পষ্টভাবে খারাপ পরিস্থিতিকে সার্বিকভাবে আরো খারাপ করছে’- বলে তিনি উল্লেখ করেন।

কেরি জলবায়ু পরিবর্তনকে ‘বহুমুখি হুমকি’ বলে বর্ণনা করেন। তিনি বলেন, এটা সংঘাত না বাধালেও সংঘাতের আগুনে ঘি ঢেলে দেয়া এবং রাজনৈতিক নেতাদের পরিস্থিতি সামাল দেয়ার কাজকে আরো জটিল করার সক্ষমতা রয়েছে এর।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইউরোপের ব্যাপক শরণার্থী সংকটকে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সংকটের একটি উদাহরণ বলে উল্লেখ করেন। তিনি হুঁশিয়ার করেন, বৈশ্বিক উষ্ণতার কারণে বিশ্বের বৃহৎ অংশ জনবসতিপূর্ণ হলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে।- সংবাদসংস্থা

Comments