কঠোর জলবায়ু পরিকল্পনা পেশ করছেন ওবামা

সবুজপাতা ডেস্ক, ৪ আগস্টঃ গ্রিন হাউজ গ্যাস নির্গমন নিয়ন্ত্রণের মাধ্যমে বিশ্ব উষ্ণায়ন রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে কঠোর পরিকল্পনা পেশ করতে চলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
সোমবার ওবামা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চূড়ান্ত পরিকল্পনা ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ প্রকাশ করবেন বলে রয়টার্সকে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা।
এ পরিকল্পনর আওতায় যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ খাতে আগের প্রস্তাবিত লক্ষ্যমাত্রার চেয়েও বেশি মাত্রায় গ্রিন হাউজ গ্যাস নির্গমন কমানোর প্রস্তাব করা হয়েছে।
আগের প্রস্তাবে ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎ খাত থেকে যে পরিমাণ কার্বন নির্গত হতো ২০৩০ সাল নাগাদ তা ৩০ শতাংশ কমিয়ে আনার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু নতুন সংশোধিত প্রস্তাবে আওতায় ওই একই সময়ের মধ্যে কার্বন নির্গমন ৩২ শতাংশ কমানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
এছাড়াও নতুন প্রস্তাবে বেশ কিছু নিয়ম কানুন আরোপের কথা বলা হয়েছে, যার মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ খাতে সুদূরপ্রসারী পরিবর্তন আনার পরিকল্পনা রয়েছে।
সেইসঙ্গে কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা থেকে বেরিয়ে এসে নবায়নযোগ্য শক্তি ব্যবহারে উৎসাহ দেয়া হবে।তবে কয়লা-ভিত্তিক শিল্প কারখানার মালিক এবং কংগ্রেসের কয়েকজন সদস্য ওবামার এ প্রস্তাবের বিরোধিতা করবেন বলে জানিয়েছেন। প্রয়োজনে তারা আদালত পর্যন্ত যাবেন। তাদের অভিযোগ, এটা হলে বিদ্যুতের দাম বেড়ে যাবে।
রোববার মধ্যরাতে হোয়াইট হাউজ থেকে পোস্ট করা একটি ভিডিওতে ওবামা বলেন, আমার প্রশাসন আমেরিকার ‘ক্লিন পাওয়ার প্ল্যানের’ চূড়ান্ত সংস্করণ প্রকাশ করতে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে এটি হবে এখন পর্যন্ত সবচেয়ে বড় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
যুক্তরাষ্ট্রের পাওয়ার প্ল্যান্টগুলো থেকে সবচেয়ে বেশি গ্রিন হাউজ গ্যাস নির্গত হয়।
জলবায়ু পরিবর্তন রোধ করতে জাতিসংঘ একটি চুক্তি করতে চাইছে। ওবামা প্রশাসন সেখানে সামনের সারিতে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কারার প্রতিশ্রুতি দিয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যকে আগামী বছর এনভায়রনমেন্টাল প্রজেকশন এজেন্সির কাছে তাদের গ্রিন হাউজ গ্যাস নির্গমন নিয়ন্ত্রণের পরিকল্পনা জমা দিতে হবে।
যদিও এরই মধ্যে পাঁচটি রাজ্যের গভর্নর এর বিরোধিতা করেছেন এবং কোনো পরিকল্পনা জমা দেবেন না বলে জানিয়ে দিয়েছেন।

scroll to top