পরিবেশ বান্ধব জ্বালানি ব্যবহার বাড়ানোর পরামর্শ বৃটেন-জার্মানি ও ফ্রান্সের

Print Friendly

সবুজপাতা ডেস্ক, ৯ সেপ্টেম্বর: জলবায়ূ পরিবর্তনের বড় ধরণের ঝুকিতে রয়েছে বাংলাদেশ। সংকট মোকাবিলায় টেকসই ও পরিবেশ বান্ধব জ্বালানি ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছে বৃটেন-জার্মানি ও ফ্রান্স। একইসাথে বাংলাদেশকে ক্লাইমেট ডিপ্লোম্যাসি বা জলবায়ূ কূটনীতি জোরদার করার তাগিদ দিয়েছেন তিন দেশের মিশন প্রধান। সকালে সাভারের ধামরাইয়ে ক্লাইমেট ডিপ্লোম্যাসি ডে উপলক্ষে কয়েকটি প্রকল্প পরিদর্শন শেষে কথা বলছিলেন তারা।

Anis Rahman (3)এখানকার কয়েকটি গ্রামে পরীক্ষামূলকভাবে টেকসই ও পরিবেশ বান্ধব জ্বালানি ব্যবহার উৎসাহিত করার প্রকল্প হাতে নিয়েছে তিন বন্ধুরাষ্ট্র যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স। । যেমন, বায়োগ্যাস । গরুর গোবর থেকে খুব সহজেই তৈরি হচ্ছে এই গ্যাস। তা দিয়েই চলছে রান্নার কাজ। এককালীন কিছু বিনিয়োগ ছাড়া এ বাবদ আর কোন খরচও নেই।

জাতীয় গ্রিডের বিদ্যুৎ এখনও পৌছেনি এখানে। কিন্তু দূর হয়েছে অন্ধকার। সূর্যের আলো থেকেই তৈরি হচ্ছে বিদ্যুৎ। নেই বাড়তি বিল কিংবা লোডশেডিংয়ের ভোগান্তি। সোলার প্যানেল দিয়েই চলছে পানির পাম্প। ফলে অনেক কমেছে সেচের খরচ।

এসব প্রকল্প পরিদর্শন করেন দাতা তিন দেশ ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যের কূটনীতিকরা। ঢাকায় নিযুক্ত বৃটিশ হাই কমিশনাররবার্ট গিবসন জানান এই ধরণের প্রকল্প সম্প্রসারণের চিন্তাভাবনা আছে আমাদের। বাংলাদেশকে জলবায়ূ পরিবর্তনের শিকার একটি দেশ। এদেশের উন্নয়নে বৃটেন পাশে থাকবে।

Anis Rahman (1)দেশের উন্নয়নে দাতা সংস্থার পাশাপাশি সরকারকে আরো উদ্যোগী হওয়ার তাগিদ দিলেন জার্মান দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্সফার্ডিন্যান্ড ফন ওয়েইহে।

জলবায়ূ পরিবর্তন একক কোন দেশের সমস্যা নয়। তাই সবাই মিলে এটিকে মোকাবিলা করতে পারলে টেকসই উন্নয়ন ত্বরান্বিত হবে বলেও জানান তারা।

 

Comments