ব্যর্থ হয়েছে যে বিকল্প জ্বালানী প্রযুক্তি

Print Friendly, PDF & Email

green fuelবর্তমানযুগ হচ্ছে জ্বালানি উৎসের হ্রাসের যুগ। জনসংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই জ্বালানীসংকট  বৃহৎ আকারে দেখা দিয়েছে। বর্তমান সময়হচ্ছে সবচেয়ে উপযুক্ত সময় অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিনের সবচেয়ে দক্ষ ব্যবহারের জন্যপেট্রোল বা ডিজেল সঙ্গে বিকল্প জ্বালানি ব্যবহার করা। বিকল্প জ্বালানি ব্যবহার জ্বালানীউৎস হ্রাস রোধ করে এবং এর আরেকটি সুবিধা হচ্ছে – গ্রিনহাউস প্রভাব প্রতিরোধক হিসাবেকাজ করে।

বছরেরপর বছর ব্যয়বহুল পরীক্ষার পর শেষ পর্যন্ত দেখা গেছে- যানবাহন বিকল্প জ্বালানী বাস্তবায়নগ্রহণ পদ্ধতি উচ্চ উৎপাদন খরচ বা অনুপযুক্ত দক্ষতার কারণে হয়তো বাজারে এর অবদান একরকম ব্যর্থ। বিকল্প জ্বালানী কৌশল কাজ না হওয়ার কিছু কারন খুঁজে বের করা যাক:

 

সৌরচালিত যানবাহন

সৌরচালিত যানবাহন অ্যারে দীর্ঘ ইউনিট গঠন একত্রিত যে ফোটোভোলটাইক কোষ ব্যবহার করে বৈদ্যুতিকশক্তির মধ্যে সৌর শক্তির রূপান্তর নিয়ে কাজ করে। এই অ্যারে সূর্যালোকের সঙ্গে সরাসরিযোগাযোগ গাড়ির উপরে লাগানো হয়। সৌর যানবাহন গঠনের সময়, বাজারে একটি দীর্ঘ চালানোরজন্য তখনই সমস্যা ছিল। একটি সৌরচালিত গাড়ির গতি এবং ক্ষমতা প্রচলিত যানবাহনের চেয়েঅনেক কম যে হয়, সেটা খুব স্পষ্ট ছিল। এটা খুবই সীমিত দূরত্বের মধ্যে কাজ করতে পারেযতক্ষণ সূর্যালোক পাওয়া যায়। যখন সূর্যালোক পাওয়া যায় না, তখন গাড়ি চালানোর জন্যসৌরশক্তি সঞ্চয় করতে হয় সূর্যালোক থাকাকালীন সময়ে, সৌরশক্তি সঞ্চয় করার জন্য একটিঅনন্য ব্যাটারি লাগানো করা আবশ্যক, এটা অন্য ব্যাটারীর চেয়ে তুলনামূলকভবে অত্যন্ত ব্যয়বহুল।সৌর যানবাহন এর উৎপাদন খরচ তাই তুলনামূলকভাবে বেশী, তার অধিক উৎপাদন অভাবের কারণে।বৈদ্যুতিক শক্তির মধ্যে সৌর শক্তির বিশাল পরিমাণ রূপান্তর একটি অভাব আছে, তাই উপরন্তুঅ্যারের প্যানেল গাড়ির দৈর্ঘ্যের লাগানো হয়।

 

হাইড্রোজেন যানবাহন

হাইড্রোজেনযানবাহনে গাড়ির পেট্রোল বা ডিজেল পরিবর্তে বিকল্প জ্বালানী হিসেবে গাড়ি পরিচালনারজন্য হাইড্রোজেন গ্যাস ব্যবহার করা হয়। উৎপাদিত সেই H2 গ্যাস গাড়ী চালনার জন্য ব্যবহারকরা যেতে পারে, অথবা এটি বৈদ্যুতিক বর্তমান ক্ষণস্থায়ী ইঞ্জিন স্থানান্তর ক্ষমতা ব্যবহারকরার জন্য যে বিদ্যৎপ্রবাহ এ H2 স্বাধীন হবে, যা একটি তড়িৎ – বিশ্লেষণ পদ্ধতি ব্যবহারকরা যাবে, যাতে একটি জ্বলন প্রক্রিয়া: এটি দুটি পদ্ধতি থেকে উৎপাদিত হতে পারে পরিচালনাজন্য। অনেক সমস্যা রাস্তায় খুঁজে পাওয়া যাওয়ার কারণে বাজারে এটি সাফল্যলাভ করতে ব্যর্থহবে। প্রথমত, স্বাভাবিক তাপমাত্রার হাইড্রোজেন বিস্ফোরণ ঘটার প্রকৃতিক কারণে, অপ্রয়োজনীয়জ্বলন এড়ানোর জন্য এটি সঞ্চয়ের জন্য একটি উপযুক্ত পদ্ধতি প্রয়োজন। অতএব, ইরেকটিংস্টোরেজ ট্যাংক খরচ, তার ফুটো এড়াতে সঠিক অন্তরণ সঙ্গে একটি ধাতু হাইব্রিড ট্যাংক,কিন্তু এর খরচ খুব বেশী। গ্যাস স্টেশন জন্য অনুরূপ হাইড্রোজেন সঞ্চয়ের খাড়া ট্যাংকখুব ব্যয়বহুল এবং কাজ অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়। যারা এটি ব্যবহার করেছে, তারা মনে করছেরাস্তায় হাইড্রোজেন গাড়ি ব্যবহার করা খুব বিপজ্জনক, কারণ তারা সবাই তাদের গাড়িতে আগুনলাগার মুখোমুখি হয়েছেন।

 

জৈব জ্বালানি

জৈবজ্বালানী গাছপালা ও কৃষি ফসল থেকে পাওয়া যায়, যা গ্রিনহাউজ গ্যাস প্রতিরোধ করার জন্যক্ষতিকারক কণা কম দূষণ এবং নির্গমন উৎপাদন একটি প্রচেষ্টা। এটি দুই ধরনের হয়: ইথানলএবং বায়ো ডিজেল, এটি নির্মাণ করতে ব্যবহৃত পদ্ধতি এর ধরনের উপর নির্ভর করে। বায়োডিজেলপাম গাছের ফল, ক্যানোলা এবং সয়াবিন থেকে পাওয়া যায় এবং ইথানল পাওয়া যায়: ভূট্টা এবংআখ এর গাঁজন থেকে। কিন্তু জৈব জ্বালানী এখনও বাজারে অপ্রত্যাশিত সমস্যার কারণে মানুষের দাবি করতে ব্যর্থহয়েছে, যেমন: তুলনামূলকভাবে কম শক্তি পাওয়া যায়  অন্যান্য জ্বালানীর চেয়ে, এবং একই শক্তি উৎপাদনেঅধিক পরিমাণে জ্বালানীর প্রয়োজন হয়। অতএব, প্রয়োজনীয় শক্তির মাত্রা উৎপাদন করার জন্যপ্রয়োজনীয় ফসলের পরিমাণ বজায় রাখা খুবই ব্যয়বহুল। বৃহদায়তন ফসল চাষের একটি বৃহৎপরিমাণ প্রয়োজন, এবং চাষের এলাকা বাড়ানোর জন্য বন-জঙ্গল উচ্ছেদ করতে হবে। যা প্রাকৃতিকভারসাম্য রক্ষার জন্য হুমকি সরূপ, যার ফলাফল হবে গ্রিনহাউস এর ক্ষতিকর প্রভাব।

 

মিথানল

মিথানল,যা কাঠ মদ হিসাবে পরিচিত। যেটি প্রাকৃতিক গ্যাস, কয়লা এবং জৈববস্তুপুঞ্জের মিশ্রণেতৈরি হয়। এটা গ্যাসোলিন সঙ্গে একটি মিশ্রন হিসাবে ব্যবহার করা হয়, তাই একটি বিকল্পজ্বালানী হিসেবে মিথানল এর অস্তিত্ব এখনও একটি প্রশ্ন হিসেবে থেকেই যায়। এটা পেট্রোলএর তুলনায় নির্ভরযোগ্য ও নিরাপদ হলেও, এটি উচ্চ পরিমাণ ফর্মালডিহাইড নির্গমন করে। এটিদিয়ে অন্যান্য জ্বালানী তুলনায় কম মাইলেজ (পথ) অতিক্রম করা যায় এবং সামান্য বেশি পথঅতিক্রম করা প্রিমিয়াম গ্যাসোলিন তুলনায়।

 

মোঃ তানভীর হাবীব (মিশুক)

Comments