বাংলাদেশে সোলার এনার্জি

ঢাকা, ৩০ এপ্রিল:  আধুনিক বিশ্বের উন্নয়শীল দেশগুলোতে অর্থনৈতিক উন্নয়নে  সোলার শক্তি একটি বিশাল অংশ হয়ে দাড়িয়েছে। ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য নতুন যোগাযোগ ব্যবস্থা, নতুন ইন্ডাষ্ট্রি ও নতুন টেকনোলজীর জন্য আমাদের বিকল্প শক্তির প্রয়োজন। বাংলাদেশে এই বিকল্প এনার্জি ব্যবস্থা অপরিহার্য হয়ে দাড়িয়েছে। বিশ্ব বাজারে টিকে থাকার জন্য আমাদের ইন্ডাষ্ট্রীগুলোর চাহিদা বাড়ছে। পাশাপাশি আমাদের বাসা-বাড়ি গুলোতেও যদি বিকল্প কোন ব্যবস্থা করে দেওয়া হয় তাহলে তাদেরও এত কষ্ট করতে হবে না। সাথে বিদ্যুতের বিলের মত এত টাকাও পরিশোধ করতে হবে না।

জেনে নেই দেশে কোন কোন প্রতিষ্টান সোলার এনার্জি নিয়ে কাজ করছে।

nandigramগ্রামীন শক্তিঃ
গ্রামীন শক্তি সংস্থাটি ১৯৯৬ থেকে ঐ সব গ্রামীন এলাকা গুলোতে সোলার পাওয়ার এর সাপ্লাই শুরু করেছে। ২০০০ সাল পর্যন্ত তারা অনেক ধীর ভাবে এগোচ্ছিল কিন্তু ইউএসইএড এসে প্রজেক্টটিকে সবার সামনে আরও ভালভাবে তুলে ধরেছে। এর পর হতে প্রজেক্টটি আশ্চর্য্য জনক ভাবে ঘুরে দাড়িয়েছিল। গ্রামীন শক্তি ২০০৭ সালে ১ মিলিয়ন ইউনিট সোলার সেল মানুষকে সাপ্লাই করেছে এবং এর ব্যবহারে মানুষ বিভিন্ন ভাবে সাফল্যের মুখ দেখেছে। বর্তমানে এই প্রজেক্টটি বিশাল আকার ধারন করেছে। অনেক মানুষ এই প্রজেক্টটিতে কাজ করছে শুধুমাত্র দূরবর্তী এলাকাগুলোতে সোলার পাওয়ার এর মাধ্যমে সাধারন মানুষকে বিদ্যুৎ সেবা দিতে।
ইলেক্ট্রোকম টেকনোলজিস লিঃ
এই প্রতিষ্ঠানের রয়েছে বড় ধরনের সোলার প্রজেক্ট স্থাপনের সামর্থ ও ক্ষমতা। মোবাইল অপারেটর প্রতিষ্ঠান রবি’র দু দুটি সোলার প্রজেক্ট এর কাজ সম্পন্ন  করেছে প্রতিষ্ঠানটি। প্রতিটি সাত কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন এ দুটি প্রজেক্টের অবস্থান নোয়াখালির হাতিয়া থানায়। এভাবে দেশের আনাচে কানাচে আরও অনেক প্রজেক্টের কাজ করছে প্রতিষ্ঠানটি। যোগাযোগঃ ০১৭১৮-২৬২৬৪৫, ৯৩৩৮১৫৯।
নেক্সট পাওয়ার লিঃ
নেক্সট পাওয়ার এর মূল উদ্দেশ্য বিদ্যুতের অভাবে অন্ধকারে পড়ে থাকা মানুষদেরকে আলোকিত করা। নেক্সট পাওয়ার বর্তমানে নওগাঁ, নরসিংদী, বি-বাড়িয়া, ফেনী, ভাঙ্গা, ফরিদপুর, বগুড়া ও টাঙ্গাইলে অবস্থিত ব্রাঞ্চ অফিসের মাধ্যমে গ্রাহকদের মাঝে সৌর বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে। নেক্সট পাওয়ার বাণিজ্য মেলা-২০১১ এবং হোটেল শেরাটনে আয়োজিত সোলারটেক মেলায় সফলভাবে অংশগ্রহন করছে। নেক্সট পাওয়ার নিজস্ব কারখানায় সৌর বিদ্যুতের সাথে ব্যবহৃত বিভিন্ন উপকরন যেমন- সোলার চার্জ কন্ট্রোলার, সোলার এলইডি টিউব লাইট, এলইডি বাল্ব, মোবাইল চার্জার উৎপাদন করে। সৌর বিদ্যুতের সাথে ব্যবহৃত লীড এসিড ব্যাটারী বগুড়ায় নিজস্ব ফ্যাক্টরী উৎপাদন করে, যা বর্তমান বিদ্যুৎ সমস্যা সমাধানের লক্ষ্যে গৃহীত একটি মহৎ উদ্যোগ। ইতিমধ্যে বহুল সংখ্যক সোলার হোম সিষ্টেম, সোলার বানিজ্যিক সিষ্টেম ও সোলার লাইটিং সিষ্টেম অত্যন্ত সফলভাবে স্থাপন করেছি এবং অনবরত করে যাচ্ছি। এছাড়াও বাংলাদেশের বিদ্যুৎ সমস্যা সমাধানের প্রয়াসে শহরেও সৌরবিদ্যুতায়নের জন্য নিরলসভাবে কাজ করছে নেক্সট পাওয়ার এর অভিজ্ঞ প্রকৌশলী বৃন্দ। যোগাযোগ ঃ ০১৬১২৯৪২২০৪।
ইনজেন টেকনোলজি লিমিটেড
বাসাবাড়িতে ব্যাবহারের জন্য ইনজেন টেকনোলজি ১০ ওয়াট থেকে ৮৫ ওয়াট পর্যন্ত বিভিন্ন প্যাকেজ সরবরাহ করে থাকে। এসব প্যাকেজ এর মূল্য ৯,৫৫০ টাকা থেকে শুরু করে ৪০,৭০০ টাকা পর্যন্ত। প্রতিষ্ঠানটি সোলার প্যানেলে দিয়ে থাকে ২০ বছরের গ্যারান্টি। ব্যাটারিতে ও অন্যান্য যন্ত্রাংশে যথাক্রমে ৫ ও ৩ বছরের ওয়ারেন্টি রয়েছে। যোগাযোগঃ ০১৭৩০-৩৫৯৫৩৯।
ফুজিতসু বাংলাদেশ লিমিটেড
ফুজিতসু বাংলাদেশ লিমিটেড বিভিন্ন সোলার পন্যের জন্য বিখ্যাত একটি প্রতিষ্ঠান। বিশ্বে বিভিন্ন দেশে সোলার সিস্টেম নিয়ে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে প্রতিষ্ঠানটির। বহনযোগ্য/অবহনযোগ্য বিভিন্ন রকম জেনারেটর সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি। ফোনঃ ৭১২৩৫৫২, ৭১১১৩০২।
ইনোভেটিভ টেকনোলজি
বিভিন্ন ধরনের সোলার ও বিদ্যুতিক পন্য প্রস্তুত করে থাকে। এছাড়াও প্রতিষ্ঠানটি সোলার চার্জ কন্ট্রোলার সোলার মোবাইল চার্জার, সোলার লাইট ইত্যাদি পন্য সরবরাহ করে থাকে। যোগাযোগঃ ০১৭১৩-০০৭৪৯০, ৮০৩৪৩২১।
ইকো পাওয়ার কোম্পানী লিমিটেড (্ইপিসিএল)
“আলোক উজ্জ্বল বাংলাদেশ গড়াই আমাদের লক্ষ”। এ শ্লোগানকে সামনে রেখে যাত্রা শুরু ইপিসিএল এর।  এটি মূলত সোলার এনার্জি সিস্টেম এবং উয়িন্ডি এনার্জি সিস্টেম নিয়ে কাজ করে থাকে। ইপিসিএল বাংলাদেশ এবং স্পেন এর যৌথ উদ্যোগে গঠিত একটি প্রতিষ্ঠান। কিলোওয়াট থেকে শুরু করে মেগাওয়াট পর্যন্ত যে কোন পরিমান বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ন এ প্রতিষ্ঠানটি সোলার, উয়িন্ডি বা ট্রাংকি (আবর্জনা থেকে বিদ্যুৎ) ভিত্তিক বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহের ব্যাপারে আগ্রহী।যোগাযোগঃ০১৭১১-৫২৬৯১৪, ৮৬২১৭৪৬।
আভা ডেভেলপমেন্ট সোসাইটি
দেশের প্রত্যন্ত দুর্গম পল্লী অঞ্চলে, যেখানে জাতীয় গ্রীড আদৌ পৌঁছায়নি, সেখানে বসবাসকারী লোকজনের মাঝে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে আভা ডেভেলপমেন্ট। এর সৌর বিদ্যুৎ কার্যক্রম চলছে দেশের ১২টি জেলায় ৪০ টি ইউনিট অফিসের মাধ্যমে। সোলার ছাড়াও প্রতিষ্ঠানটির রয়েছে বায়োগ্যাস, বন্ধুচুলা ইত্যাদি কর্যক্রম।প্রয়োজনেঃ ০১৭১২৩৩৫৫১৬, ৭৭৮৮৮৭৯।
সোলার প্যাক
সোলার প্যাক, বিভিন্ন ধরনের সোলার সামগ্রী আমদানীকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠান, সোলার প্যানেল ছাড়াও এর রয়েছে সোলার হোম সিস্টেম, সোলার স্ট্রিট লাইট, সোলার আউটডোর লাইট, সোলার মোবাইল চার্জার ইত্যাদি পন্য। যোগাযোগ: ০১৮১৯২৪৭৪৫৬,
০১৭১৫৬৬২৫৪৬।
সোলার বাংলাদেশ
মাত্র ৪৫০ টাকায় ৩ ওয়াট বিশিষ্ট সোলার লাইট বিক্রয় করছে সোলার বাংলাদেশ। প্রতিষ্ঠানটি মূলত বিভিন্ন ধরনের সোলার লাইটিং ব্যবস্থা সরবরাহ করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সোলার এ্যানিমেশন লাইটিং, বিলবোর্ড লাইটিং, ডেকেরেশন লাইটিং ইত্যাদি। যোগাযোগঃ ০১৯১১২৪৪৩৩৩।
সনোস এনার্জি সেভিং টেকনোলজি
সঠিক ভাবে বিক্রয়োত্তর সেবার মাধ্যমে ক্রেতা-বিক্রেতার সুন্দর সম্পর্ক অক্ষুন্ন রেখে ১৯৯৭ সাল থেকে আজও বাজারে সনোস এর দৃঢ় অবস্থান। সনোস দিচ্ছে যেকোন পন্যে ১৪ মাসের গ্যারান্টি। বিভিন্ন ধরনের সোলার সিস্টেম ও এলইডি লাইট সরবরাহকারী প্রতিষ্ঠানটি দেশব্যাপী ডিলার নিয়োগ দিচ্ছে। যোগাযোগঃ ০১৮১৭৭১৩৪৬৭।
ঢাকা সার্ভিস কোম্পানী
বড় বা মাঝারি ধরনের সোলার সিস্টেম এর জন্য ঢাকা সার্ভিস কোম্পানি একটি অন্যতম নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। এর বেশকিছু পন্যের মধ্যে রয়েছে সোলার স্ট্রিট লাইটিং, সোলার পাওয়ার পাম্প, সোলার এসি ফ্রিজার, সোলার হোম সিস্টেম ইত্যাদি। যোগাযোগঃ ০১৭৩২৬৮৩০৬৯।
ব্রাইট ইলেক্ট্রিক সেভার টেকনোলজি লিঃ
জাতীয় গ্রীড থেকে বঞ্চিত দেশের ৬৭% জনগনকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসতে কাজ করছে ব্রাইট ইলেক্ট্রিক সেভার টেকনোলজি লিঃ; (বেষ্ট)। সোলার এনার্জি ছাড়াও এর অন্যান্য প্রজেক্টের মধ্যে রয়েছে মিনি গ্রিডস, হাইব্রিড মিনি গ্রিডস এবং বহু প্রজন্ম বিশিষ্ট যৌগিক সোলার এনার্জি সিস্টেম। ক্রয় ক্ষমতার মধ্যে গুনগত মানবিশিষ্ট্য সোলার এনার্জি সিস্টেম সরবরাহকারী এই প্রতিষ্ঠানটি এরই মধ্যে গ্রাহকদের সন্তুষ্টি অর্জন করেছে।
যোগাযোগঃ  ০১৬৭৬৭৩৪৬০৬।
গ্রীন এনার্জি সলূশন লিঃ
এই প্রতিষ্ঠান সোলার প্যানেল, সেলার ব্যাটারি, চার্জ কনট্রোলার, ইনভার্টার, সোলার ব্যাকআপ সিস্টেম, পাওয়ার সিস্টেম অর অফ গ্রীড এরিয়া,সোলার ইরিগেশন পাম্পস, উইন্ড পাওয়ার সিস্টেম, সোলার উইন্ড হাইব্রিড সিস্টেম ইত্যাদি বাজারজাত করছে। গ্রাহকের কাছে পৌছানের আগে এই সকল পন্য সামগ্রীর গুনগত মান নিশ্চিত করছে এই প্রতিষ্ঠান। যোগাযোগঃ ৮৮০-৪৪৭৭১৫৬২৮৭।
উত্তরণ টেকনোলজি
মাত্র ৩৫০ টাকা হতে শুরু করে বিভিন্ন দামে সোলার সিস্টেম সরবরাহ করে থাকে উত্তরণ টেকনোলজি। এছাড়া উত্তরনে রয়েছে চার্জ কন্ট্রোলার, ব্যাটারী ব্যাংক, ইনভার্ট ার ইত্যাদি বিপনন এর ব্যাবস্থা, যোগাযোগ: মোবাইল: ০১৭২৯০৯০৪৩৫।
ডিজিটাল টেকনোলজি
দেশের অন্যতম সোলার পন্য  বিপননকারী প্রতিষ্ঠান ডিজিটাল টেকনোলজি। ৩ ওয়াট এর সোলার ডিসি লাইট,এসি সোলার পাওয়ার আউটপুট ইনভার্টার ইত্যাদি প্রতিষ্ঠানটির মূল পন্য। দেশজুড়ে ডিলার নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৭১৩৩৬৬১৭৪।
আকাশ সোলার
আমাদের দেশে যে কয়টি প্রতিষ্ঠান সোলার হোম সিস্টেম সর্বরাহ করে থাকে তাদের মধ্যে আকাশ সোলার অন্যতম। প্রতিষ্ঠানটি ২০০৮ সাল থেকে যাত্রা শুরু করে। এ পর্যন্ত দশটিরও অধিক কোম্পানী আকাশ সোলার এর সোলার এনর্জি সিস্টেম ব্যবহার করছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ঢাকা, বরিশাল, নেত্রকোনা, আশুলিয়া, সাভারসহ দেশের বিভিন্ন স্থানে ৪০০০ ওয়াটেরও বেশি ক্ষমতা সম্পন্ন সোলার প্রকল্প স্থাপন করেছে।  যোগাযোগঃ ০১৯১১-১৭৭৭৮৮, ৮৬১১৭৭৮।

তথ্য:কম্পিউটার বার্তা

Leave a Reply

Your email address will not be published.

scroll to top