গত শতকের তুলনায় তিনগুণ হারে গলছে বরফ

Print Friendly, PDF & Email

সবুজপাতা ডেস্ক, ৭ আগস্টঃ বিপজ্জনক হারে গলছে বিশ্বের হিমবাহগুলি। গত শতকের তুলনায় বর্তমান শতকের প্রথম দশকেই প্রায় তিনগুন হারে গলে যাচ্ছে হিমবাহগুলি। একটি আন্তর্জাতিক সমীক্ষায় এই  তথ্য পাওয়া গিয়েছে। জুরিখ বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ওয়ার্ল্ড গ্লেসিয়ার মনিটারিং সার্ভিস  হিমবাহগুলির পরিবর্তন সংক্রান্ত গত ১২০ বছরের তথ্য সংগ্রহ করেছে।

সমীক্ষায় চলতি শতকের প্রথম দশক (২০০১-২০১০) –এর পর্যবেক্ষণের সঙ্গে গত শতকে  ঘটনাস্থল , বিমান ও স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য তুলনা করে দেখা হয়েছে ওই সমীক্ষায়। ছবি ও লিখিত তথ্যের ভিত্তিতে তুলনামূলক বিশ্লেষণ করে দেখা হয়েছে।

ওয়ার্ল্ড গ্লেসিয়ার মনিটারিং সার্ভিসের ডিরেক্টর মাইকেল জেম্প জানিয়েছেন, সমীক্ষায় দেখা গিয়েছে যে, হিমবাহগুলি এখন প্রতি বছর প্রায় আধ মিটার কমে যাচ্ছে। আর বরফের ঘণত্ব প্রায় এক মিটার করে কমছে। এই হার গত শতকের গড়ের তুলনায়  দুই বা তিনগুণ বেশি।

 জেম্প জানিয়েছেন, যদিও মাত্র কয়েকশ হিমবাহের বরফ গলার প্রকৃত হিসেব পাওয়া গিয়েছে। কিন্তু বিভিন্ন ঘটনাস্থল থেকে ও স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য হিমবাহগুলির দ্রুত গলে যাওয়ার সত্যতা নিশ্চিত করে।

ওয়ার্ল্ড গ্লেসিয়ার মনিটারিং সার্ভিসের দাবি, এভাবে হিমবাহগুলির গলে যাওয়া নজিরবিহীন।

সমীক্ষায় দেখা গিয়েছে, সারা বিশ্বেই হিমবাহগুলির পিছিয়ে যাওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। নরওয়ের একটি হিমবাহ তো প্রায় কয়েক কিলোমিটার পিছিয়ে গিয়েছে। – ওয়েবসাইট।

Comments