‘আপনার ঘরে আগুন লেগেছে’- এ বি এম খায়রুল হক

Print Friendly, PDF & Email

ঢাকা, ২৪ মে; ‘আপনার ঘরে আগুন লেগেছে। আগুনে পুড়ে ছাই হয়ে যাবার পথে আপনি। অথচ কারো ঘুম ভাঙছে না। আমি গত পাচঁ বছর আগে ঢাকার চার নদীকে বাচাঁতে রায় দিয়েছিলাম। কোথায় সেই রায়ের বাস্তবায়ন? এই পাচঁ বছরে বুড়ীগঙ্গার পানি আলকাতরা থেকে আরো কালো হয়েছে।এটা ঘরে আগুন লাগার শামিল’

– সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক খুব আক্ষেপ করে বলছিলেন এসব কথা । রাজধানীর সিরডাপ মিলনায়তনে  ‘বাংলাদেশের সমুদ্র অঞ্চল: সম্পদ ও পরিবেশ রক্ষা’ শীর্ষক এক সেমিনারে প্রধাণ অতিথির বক্তব্য দীর্ঘ ক্ষোভ প্রকাশ করেন পরিবেশ বিষয়ে সরকার বা প্রজাতন্ত্রের উদাশীনতা আর আইন প্রয়োগে দূর্বলতার কারণে।

10330745_10152245393434597_774458731_o

বুড়ীগঙ্গার সাম্প্রতিক ছবি। ছবি তুলেছেন: সাহেদ আলম

 ‘আমরা প্রাচীন শহর ওয়ারী বটেশ্বরের নাম শুনেছি, নদী পুড়ে যাবার সাথে সাথে নগরও যে শেষ হয়ে যায়,তার প্রমাণ এই ওয়ারী বটেশ্বর’- উদাহারণ টানেন তিনি। বিচারপতি খায়রুল হক বলেন, আজ আপনারা যখন সাগর নিয়ে সেমিনার করছেন,তখন আপানার পাশের বাড়ীর জলন্ত আগুন নেভাতে পারছেন না। ‘ঢাকার চার নদীকে বাঁচাতে আমি আগামী প্রজন্মের তরুণদের কাছে করজোড় প্রার্থনা করি,তার সচেতন হোক, প্রতিবাদে ফুসে উঠুক, জেগে উঠুক ধরণী’।  পরিবেশ বাঁচা্ও আন্দোলন-পবার এই আলোচনায় অনেকে আলাদা আইন করার দাবী জানান, আইন কমিশনের বর্তমান চেয়ারম্যান বিচারপতি খায়রুল হকের সামনে। তিনি আক্ষেপ করে বলেন, ‘বাংলাদেশে যত আইন আছে,খোঁদ ব্রিটেনেও এত আইন নেই। আমাদের সাজা প্রদানের শতকরা হার ১০/১২ ভাগ। তাহলে কি বাকী ৯০ ভাগের অপরাধ,অপরাধের পর্যায়ে পড়ে না’? অবশ্যই পড়ে, কিন্তু আমরা আইনের প্রয়োগ জানি না, করি না।

 বিচারপতি খায়রুল প্রশ্ন রাখেন, ‘এই দেশে সরকার কে চালায়! কারো কোন জবাবদিহিতা নেই।  প্রজাতন্ত্রের কর্মচারী জনমতের বাইরে যেয়ে দেশ চালাচ্ছেন। জনমত কে উপেক্ষা করেই হচ্ছে যাবতীয় কাজ। এ থেকে পরিত্রানের একমাত্র পথ সু-শাসন’ বলে জানান তিনি। একমাত্র সুসাশন অভাবে আমাদের সম্ভাবনা বিনষ্ট হচ্ছে বলে দীর্ঘ আক্ষেপ করেন আইন কমিশনের চেয়ারম্যান,সাবেক এই প্রধান বিচারপতি। তিনি সরকারের কাছে দাবী রেখে বলেন, আমরা সব কাজ সম্পন্ন করতে পারবো না। তাই আমাদের আগে প্রাধান্যের তালিকা করতে হবে। সেই তালিকায় সুস্থ জীবনের জন্য, অগ্রগতির জন্য পরিবেশের সুরক্ষাকারী বিষয়গুলিকে নজরে আনতে গুরুত্ব দিতে সরকার কে অনুরোধ জানান।

অনষ্ঠানে বিচারপতি খায়রুল হক ছাড়াও, পররাষ্ট্র মন্ত্রনালয়ের সমুদ্র বিষয়ক ইউনিট  এর সচিব  রিয়ার এ্যাডমিরাল  (অব:) খুরশেদ আলম অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন।

 নিজস্ব প্রতিবেদন, সবুজপাতা।

Comments