সবুজ নির্মান: আগামীর ভবিষ্যত

 

green-house-640x480নতুন একটি গবেষনা রিপোর্ট অনুযায়ী  মার্কিন যুক্তরাষ্ট্রের শতকরা আশি ভাগেরও বেশি নির্মাতা বলছেন বাড়ি-ঘর নির্মাণের ক্ষেত্রে সাসটেইনিবিলিটি – স্থায়িত্ব বিবেচনায়, সবুজ নির্মান বিতর্ক জোরাল হচ্ছে এবং দুই বছর আগে থেকেই মূলত অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে তারা সবুজায়নকে প্রাধান্য দেওয়া শুরু করেছেন ।

ম্যাক-গ্রো হিল কোম্পানির অঙ্গসংস্থান ম্যাক-গ্রো হিল কন্সট্রাকশন এর স্মার্ট মার্কেট রিপোর্ট অনুযায়ী-  দুই-তৃতীয়াংশ নির্মাতা এবং পুনঃর্নিমাতা বলেন যে,  খরচ সাশ্রয়ের জন্য ভোক্তারা সবুজ গৃহের অনুরোধ করেন। অন্য সাধারন উপায়ে সে গৃহ নির্মানে খরচ তার প্রায় দ্বিগুন।

ন্যাশনাল আসোসিয়েশন অব হোম বিল্ডার্স এর সদস্যদের ওপর চালানো জরিপটির ফল গেল মাসেই ন্যাশভিলে অনুষ্ঠিত NAHB’র সম্মেলনে প্রকাশ করা হয় ।

ম্যাক-গ্রো হিল কন্সট্রাকশনের হার্ভে বার্নস্টেইন জরিপের ফলাফল প্রকাশের সময় বলেন , ‘সাম্প্রতিক  আবাসন বাজারে ভোক্তাদের জন্য আলাদা ধরণের কিছু করা জরুরী প্রয়োজন । যখন নির্মাতারা নির্মাণের ক্ষেত্রে কেবলমাত্র সবুজ নয় বরং সেই সাথে উচ্চতর মান এবং ভালো গুণসম্পন্ন নির্মাণের মেলবন্ধন ঘটাতে পারবেন তখন তা সনাতন ঘরানার গৃহ নির্মাণের চেয়ে যথেষ্ট প্রতিযোগীতামূলক বাজার পাবে ।

আশা করা যায় , নির্মাণ শিল্পের ১৭% দখল করে থাকা সবুজ গৃহায়ন পদ্ধতি ২০১৬ সাল নাগাদ ২৯-৩৮% বৃদ্ধি পাবে । তথ্যানুযায়ী ভোক্তারা সবুজ বাড়ি চান কারণ এগুলো শুধু অর্থ সাশ্রয়ী তাই নয় বরং সেই সাথে দীর্ঘস্থায়ী এবং আলো বাতাস চলাচল উপযোগী ।

এখানে লক্ষ্যণীয় যে, গৃহ নির্মাতারা ভোক্তাদের চাহিদা অনুযায়ী ইন্ডোর এয়ার কোয়ালিটির দিকেও দৃষ্টিপাত করছেন । প্রায় সব নামী-দামী নির্মাতার (৯৫%) ভাষ্যানুযায়ী তারা এয়ার কোয়ালিটি উন্নত করারা জন্য নতুন নতুন বিষয় সংযোজন করছেন ।

 

Leave a Reply

Your email address will not be published.

scroll to top