প্লেন মিস করেছেন,তাতে কি ?

সবুজপাতা ডেস্ক: চীনের এক ভদ্রলোক এমন একটি  সুটকেস এ রাস্তায় বের করছেন,যাতে তিনি শুধু তার ব্যবহৃত দ্রব্যাদিই শুধু রাখছেন না, নিজের চলাচলের ব্যবস্থাটা্ও করতে পেরেছেন। এ এফপির বরাত দিয়ে সে খবর বিশ্বে সর্বত্র চাউর হয়ে গেছে এখন। হি লিয়াংচির এই সুটকেসে এ চড়ে অফিস যাবার দৃশ্যটি এ এফপি ক্যামেরাবন্দি করছে মাত্র ২ দিন আগে ২৮ মে। তিনি গত দশ বছর ধরে পরিশ্রম করে তৈরি করেছেন একটি সুটকেস কার।

চীনের হুনান প্রদেশের এই কৃষক সুটকেস গাড়িতে চড়ে প্রতিদিন কয়েক কিলোমিটার যাতাযাত করেন। সাত কেজি ওজনের এই গাড়িটিতে দুজন বেশ স্বচ্ছন্দেই চড়তে পারে। গাড়িটির গতিও ঘণ্টায় ২০ কিলোমিটার। এতে জিপিএস নেভিগেটর রয়েছে এবং যাতে চুরি না হয় সেজন্য বিশেষ অ্যালার্মও রয়েছে। গাড়িটি চলে ব্যাটারিতে। অর্থাত্ লিয়াংচিকে এটি নিয়মিত চার্জ দিতে হয় ।

পেশায় কৃষক হলেও উদ্ভাবক হিসেবে খ্যাতি রয়েছে তাঁর। এর আগে ১৯৯৯ সালে গাড়ির নিরাপত্তা পদ্ধতি উদ্ভাবনের জন্য তিনি যুক্তরাষ্ট্র থেকে পুরস্কারও পেয়েছিলেন।

DSCF0246

নতুন এই সুটকেস গাড়ি তৈরি কথা মাথায় কীভাবে এল? লিয়াংচি বলেন, পুরস্কার নিতে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে তাঁর সুটকেস হারিয়ে গিয়েছিল। তখনই তিনি এই সুটকেস গাড়ি তৈরির পরিকল্পনা করেছিলেন।

অবস্য মোটর কোম্পানী মাজদা বেশ আগেই ১৯৯১ সালে ‘রোডরেস ইন্জিনিয়ারিং’ এর আ্ওতায় স্যুটকেস কার এর ধারণা বাজারে আনে। তখন একজন নির্মাতার এধরনের স্যুটকেস নির্ভর গাড়ীর মডেল তৈরীর পেছনে যুক্তি ছিল,ধরুণ আপনি প্লেন মিস করেছেন,তাতে কি আপনার কাজ থেমে থাকবে?? সুতরাং জামা কাপড়ের ব্যাগটিই হোক আপনার চলার অবলম্বন।

সুত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published.

scroll to top