পাকশী পয়েন্টে পানি চুক্তির পর্যবেক্ষণ আজ

02-bg20101011154321

সবুজপাতা ডেস্ক, ১ জানুয়ারি: বাংলাদেশ-ভারত গঙ্গা পানি চুক্তির ১৭তম বর্ষের পানি পরিমাপ ও পর্যবেক্ষণ আজ থেকে শুরু হবে।

বাংলাদেশ ও ভারতের ৫ সদস্যের বিশেষজ্ঞ টিম পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশী পদ্মা নদীর পয়েন্টে পানি পরিমাপ কাজ শুরু ও পর্যবেক্ষণ করবেন।

পাবনা হাইড্রোলজি বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইকবাল হোসেন রাইজিংবিডিকে জানান, প্রতিবারের ন্যায় এবারও পহেলা জানুয়ারি সকাল থেকে বাংলাদেশ-ভারত যৌথ বিশেষজ্ঞ প্রতিনিধি দল এই পানি পরিমাপ করবেন।

ভারতের পানি উন্নয়ন বোর্ডের ২ সদস্যের প্রতিনিধি দল ইতোমধ্যে পাবনায় পৌঁছেছেন। তারা হলেন, ভারতের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস কে চতুরবেদী ও সহকারী প্রকৌশলী জি ভেন্যু গোপাল।

অপরদিকে বাংলাদেশের হাইড্রোলজি বিভাগের প্রকৌশলী মোহাম্মদ ইকবাল হোসেনের নেতৃত্বে ৩ সদস্যের টিম থাকবে। অপর দুইজন হলেন, হাইড্রোলজি বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী রইচ উদ্দিন এবং শাখা অফিসার মো. মোফাজ্জল হোসেন।

নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইকবাল হোসেন আরও বলেন, ‘পহেলা জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত ফারাক্কা পয়েন্টের স্থিতি থেকে গঙ্গা চুক্তিনুযায়ী ৩৫ হাজার কিউসেক পানি বাংলাদেশ পাবে। সেখানে বর্তমানে পাকশী পয়েন্টে প্রায় ১ লাখ ২০ হাজার কিউসেক পানি বিদ্যমান।’

যা অন্যান্য বারের চেয়ে অনেক বেশী। অন্যবারে ৫০ হাজার কিউসেক পানি পরিমাপের আগে বিদ্যমান থাকতো বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘চুক্তির শর্তানুযায়ী পহেলা জানুয়ারি থেকে প্রতি ১০ দিন পর পর পানি প্রাপ্তির তথ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। এই কার্যক্রম ৩১ মে পর্যন্ত চলবে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top