প্লাস্টিক ব্যাগের ব্যবহার ৮০ ভাগ কমাতে ঐক্যমত ইউরোপে

ঢাকা, শনিবার: ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) আগামী ৪ বছরের মধ্যে বহনযোগ্য প্লাস্টিক ব্যাগের ব্যবহার অন্তত ৮০ ভাগ কমিয়ে ফেলার পরিকল্পনা করছে। গেল সপ্তাহে ইউরোপীয় কমিশন কর্তৃক এমন –ই একটি পরিকল্পনা প্রেস বিজ্ঞপ্তিকারে প্রকাশ করেছে। প্রস্তাব অনুযায়ী ইইউ সদস্যভুক্ত দেশগুলোকে এসব হালকা প্লাস্টিক ব্যাগগুলোর ব্যাবহারে কর আরোপ অথবা এর ব্যাবহার নিষিদ্ধ করার মাধ্যমে, প্লাস্টিক ব্যবহারে নিরুৎসাহিত করার কথা বলা হয়েছে। অথবা প্লাস্টিক ব্যাগ ব্যবহার হ্রাসের জন্য একটি নিদৃষ্ট সময়সীমার জাতীয় টার্গেট নিতে বলেছে।

ই ইউ ভুক্ত ২৮ দেশ

ই ইউ ভুক্ত ২৮ দেশ

গবেষনা দেখা গেছে, প্রত্যেক ইউরোপিয়ান গড়ে, প্রতি বছর ১৯৮ টি প্লাস্টিক ব্যাগ ব্যাবহার করে যেগুলো একবার ব্যাবহারযোগ্য। দেখা যায় প্রতিদিন –ই একটি করে নতুন প্লাস্টিক ব্যাগ ঢুকছে বাসায়,যেগুলো মাত্র ১ বার ব্যবহৃত হচ্ছে। অথচ পোলান্ডে ঐ একি ব্যাগ ৪ বার ব্যবহার করে কমাচ্ছে প্লাস্টিকের ব্যাহার।ডেনমার্কে রেকর্ড ৪০০ বার পর্যন্ত কেউ কেউ ১টি প্লাস্টিক ব্যাগ ব্যবহার করে উপকার করছে পরিবেশের। তবে, এ হার সব দেশে সমান নয় । ভোক্তার আচরণ পরিবর্তনের মাধ্যমে এর ব্যবহার সীমিত করার চেষ্টায় বেশ কিছু পরামর্শ সামনে চলে এসেছে।
অনেক ইইউ ভুক্ত দেশে প্লাস্টিক ব্যাগ ব্যাবহারের পর ছুঁড়ে ফেলার উপর বাধ্যতামূলক কর আরোপ করেছে। ফলে এসব দেশের ভোক্তাদের প্রতি নতুন ১ টি ব্যাগ ব্যাবহারের জন্য প্রতিবারই কর দিতে হয়।
যদিও প্রতি বছর বিভিন্ন সুপারমার্কেট ও দোকান থেকে ১০০ বিলিয়ন প্লাস্টিক ব্যাগের বেশিরভাগই ফেলে দেয়া হয় যেগুলো মাত্র একবার ব্যবহার করা হয়েছে; হয়তো মাত্র ২০ মিনিট বা তার একটু বেশি সময়ের জন্য। এগুলো শত শত বছর লাগে মাটিতে মিশে যেতে। আর প্রতি বছর ৮ বিলিয়ন প্লাস্টিক ব্যাগ ফেলা হয় নদী ও হ্রদে অথবা রাস্তার যেখানে সেখানে কিংবা গ্রামাঞ্চলে।

কেন প্লাস্টিকের বিরুদ্ধে এ যুদ্ধ ইউরোপে?
প্লাস্টিক বর্জ্য অনেক সময় সমুদ্রে ভেসে আসে আর প্রায়ই সামুদ্রিক প্রাণী ও পাখি সেগুলি গিলে ফেলে। মাঝে মাঝে তিমি, শীল, শঙ্খচিল এবং বিভিন্ন প্রজাতির কচ্ছপের জন্য এর ফলাফল মারাত্মক ক্ষতিকর হয়। এক গবেষনায় দেখা যায়, উত্তর সাগরে প্রায় ৯৪% মৃত পাখির পেটে প্লাস্টিক পাওয়া গেছে।

উত্তর সাগরে প্রায় ৯৪%  মৃত পাখির পেটে প্লাস্টিক পাওয়া গেছে

উত্তর সাগরে প্রায় ৯৪% মৃত পাখির পেটে প্লাস্টিক পাওয়া গেছে

ইউরোপের অপর অংশ তুরষ্ক উপকূল থেকে ট্রলারের মাধ্যমে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করা হয়েছে যার ৭৩%-ই প্লাস্টিক ব্যাগ।
ইইউ আশা করছে তাদের পরিকল্পনা ভোগ এবং বর্জ্য অপসারণ পদ্ধতি পরিবর্তনে সাহায্য করবে। নতুন পরিকল্পনাটি শুধুমাত্র বহনযোগ্য হালকা ব্যাগের ক্ষেত্রে প্রযোজ্য হবে। কেননা এগুলো ভারী ব্যাগের তুলনায় পুনরায় প্রক্রিয়াজাত ও ব্যাবহারযোগ্য। ইইউ পরিবেশ মন্ত্রীদের সম্মেলনে সদস্যভুক্ত দেশগুলোতে প্লাস্টিক বজ্যের ব্যবহার সীমিত করার সামগ্রিক ইচ্ছার প্রতিফলন দেখা গেছে এই পরিকল্পনায়।
তবে কোন পীড়াপিড়ি নয়, বরং উপরে উল্লেক্ষিত পন্থা গুলির মধ্যে দে দেশে যেটি সহজ সেই দেশের জন্য সেই পরিকল্পনা নেবার কথা বলা হয়েছে ইইউ এর প্রেস বিজ্ঞপ্তিতে। এ প্রসঙ্গে ইইউ এর পরিবেশ কমিশনার জানস্ পতসনিক বলেন, “ আমরা কথা বলছি একটি খুব গম্ভীর এবং অত্যন্ত দৃশ্যমান সমস্যা সমাধান করতে। প্রতি বছর ইউরোপে ৮ বিলিয়নেরও বেশি প্লাস্টিক ব্যাগ বর্জ্য হিসেবে ফেলে দেয়া হয় যা পরিবেশের প্রচুর ক্ষতি করে। কিছু সদস্য দেশ প্লাস্টিক ব্যাগ ব্যাবহার হ্রাস করণে ইতিমধ্যে ভাল ফলাফল পেয়েছে। যদি অন্যরাও এমন পন্থা অনুসরণ করে তবে আমরা ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে আজকের ভোগের পরিমাণ সর্বোচ্চ শতকরা ৮০ ভাগ কমাতে পারি।“
পটভূমি

একটি প্লাস্টিক ব্যাগ শত বছর টিকতে পারে। সামুদ্রিক বর্জ্য এখন এমন হারে বাড়ছে যে বিশ্বের জন্য এটি একটি বড় চ্যালেঞ্জ। সামুদ্রিক বাস্তুতন্ত্র এবং প্রাণী যেমন পাখি ও মাছের জন্য এটি হুমকিস্বরূপ। ইউরোপিয়ান সাগরে অপরিমেয় বর্জ্য অপসারণেরও প্রমাণ আছে। ২০১০ সালে আনুমানিক ৯৮.৬ বিলয়ন বহনযোগ্য প্লাস্টিক ব্যাগ ইইউ বাজারে পাওয়া যেত। এতে করে প্রমানিত হয়, প্রতি বছর ইইউ নাগরিক ১৯৮ টি প্লাস্টিক ব্যাগ ব্যাবহার করেছে। এগুলোর মধ্যে প্রায়শই ১০০ বিলিয়ন ব্যাগ, বেশিরভাগ ছিল হালকা ব্যাগ যা ভারীগুলোর চেয়ে পুনরায় কম ব্যবহৃত হয়। সদস্য দেশগুলোর মধ্যে ভোগের পরিমাণ পরিবর্তনশীল। বার্ষিক ব্যাবহার অনুযায়ী ডেনমার্ক ও ফিনল্যান্ডে ৪ জন থেকে শুরু করে পোল্যান্ড, পর্তুগাল ও স্লোভাকিয়ায় ৪৬৬ জন ব্যাবহারকারীও দেখা যায়।

সম্পাদনা: সাদিয়া শাহরীন ঝিল

Leave a Reply

Your email address will not be published.

scroll to top