শীত কি শুধুই শীত!

জিয়া চৌধুরী,গণযোগাযোগের শিক্ষার্থী

ঢাকা: হাড় কাপানো ঠান্ডা? উত্তরের জনপদে কোথাও কোথাও শুরু হলেও শহরে তো এখনো এই ঠান্ডা এই গরম। । দুদিন পরেই তো হিম হিম শীত বুড়ী আসলে কনকনে ঠাণ্ডায় দম যাওয়ার উপক্রম শুরু হবে। তবে এইখনই চোখ মেলে দেখুন, শুরু হয়ে গেছে শীতের আগমনী বার্তা শীত শুধু ঠাণ্ডা আর কষ্টের গল্প নিয়ে আসেনা। শীতের বুড়ী সাথে করে প্রকৃতিতে নিয়ে আসে মন রাঙানো কিছু দৃশ্য। সকালবেলার মিষ্টি রোদ্দুরে একবিন্দু শিশির দেখা কিংবা খেজুর রসে পিয়াস মেটানো আর মাঠের সবুজ শাক-সবজি, সবই আছে শীত বুড়ির জাদুর ঝোলায়।

Genda-Flower-a23427196

ইচ্ছাটা শুধু আপনার, যেমন খুশি পুরন করে নিবেন। তবে কথাগুলো বোধহয় শহরের ইট-কাঠের খাঁচায় বন্দি মানুষগুলোর জন্য নয়। কোথায় খেজুরের রস আর কোথায় শীতের কুয়াশা ভেজা সকাল। ইটের পরে ইট দিয়ে সাজানো বিশাল বিশাল দালানের বাসিন্দাদের কাছে শীত শুধু একটি উপলক্ষ, এতে নেই রুপ, রস আর শুধা মেটানোর গল্প। যেখানকার শীতকাল মানেই শীতাতপ মেশিনগুলো শুধু খানিক সময়ের জন্য বন্ধ, আর গায়ে উঠবে দামী কম্বল। শীতের রুপকে যেখানে গিলে খেয়েছে নগরায়নের আভিজাত্য।
তবে হতাশার মাঝেই একটু আলো থাকে, ধংস্বস্তুপের উপরে দাঁড়িয়েই তো ফিনিক্স পাখি পাখা ঝাপটাবার চেষ্টা করে। আমরা না হয় তাই করবো ক্ষতি কি? শীতকে পুরো ভোগ করতে না পারি আধা তো চেষ্টা করাই যায়?

চলতি পথে থেমে গেছে বাস, কিংবা কাজের পথেই পেয়ে গেছেন কিছু ফুল, শীতের ফুল। হুম, এই চেষ্টাটাই আপনাকে করতে হবে। দামি-দামি আসবাবের ফ্ল্যাটটিতে একটুখানি জায়গা পেতে পারে শীতের ফুলগাছ। ঘরে থাকা গৃহিণীর বিকেলের অবসর সময়ের খুনসুটিতে গড়ে উঠতে পারে একটি ফুলের বাগান, শীতের ফুলের বাগান। বাড়ির কর্তাও অফিস শেষে যত্ন নিবেন গাছগুলোর, বেড়ে উঠবে শীতের ফুল। আমাদের সন্তানদের আর বর্ণমালার বইতে ছবি দেখিয়ে শীতকে শেখাতে হবে না, তখন ওরাই বলে উঠবে এই তো বাবা গাঁদা ফুল, এইটা হল শীতের ফুল।

20419629

সপ্তাহে একটা দিন একটু না হয় চলে যান বসিলা ব্রিজ পার হয়ে আরো একটু শহর থেকে দুরে। অথবা কুড়িল বিশ্বরোডের যান্ত্রিক ফ্লাইওভার পেরিয়ে পূর্বদিকে,পূর্বাচলের সবুজে। সেখানে এখনো নগরায়ন পৌছায়নি। তবে দ্রুত বিলীন হচ্ছে সবুজ গাছ আর ঘাস। এখনো টিকে থাকা ঘাসে শিশির দেখিয়ে আনুন সন্তান কে। পথের ধারে ফুটে থাকা বন্য ফুল গুলোও দেখে আসুন। ওরা শীতেই আসে। অথবা যান না একটু সময় করে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পানির রাজ্যে। যে রাজ্য এখনি দখল করতে শুরু করেছে আমাদের অতিথি পাখিরা।
তাতে আপনার সন্তানের মনে বেড়ে উঠবে প্রকৃতি আর ব্রিক্ষপ্রেম, গড়ে উঠবে সবুজপ্রিয় আগামি। সেটা হলে লাভ সবার। আপনার,আপনার অনাগত আগামীর।

149830_372293179521636_1192840896_n
জিয়া চৌধুরী,গণযোগাযোগের শিক্ষার্থী

Leave a Reply

Your email address will not be published.

scroll to top