বার্ধক্য কমাতে পানি

WomanDrinkingWater.jpg

young woman drinking with waterglass

সবুজপাতা ডেস্ক: সুস্থ থাকতে চান! তারুণ্য ধরে রাখতে সমাধান আপনার হাতের নাগালে। প্রতিদিন মাত্র তিন লিটার পানি পান করেই যে কেউ নিজেকে সুস্থ রাখতে পারে। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, একজন মানুষের শরীর সুস্থ রাখতে প্রতিদিন কমপক্ষে তিন লিটার পানি পান করা উচিত। নারীদের প্রতি পাঁচ জনে একজন নিয়মিত এ নিয়ম মেনে চলে। বেশি বেশি পানি পান করলে মাথা ব্যথা হয় না।

শরীর দুর্বল হয় না। বেশি বেশি পরিশ্রম করা যায়। শরীরে দেরিতে বার্ধক্য আসে। সারাহ স্মিথ নামে ৪২ বছর বয়সী যুক্তরাজ্যের এক নারী ডেইলি মেইলকে দেয়া সাক্ষাতকারে বলেন, ‘আমি আগে প্রতিদিন সকালে এক কাপ চা ও হালকা নাস্তা করতাম। দুপুরে খাবারের সঙ্গে অল্প একটু পানি পান করতাম। রাতেও একই অবস্থার মাধ্যমে দিনাতিপাত করতাম।’ তিনি বলেন, ‘সব মিলিয়ে প্রতিদিন এক লিটার পানি পান করতাম। এভাবে কিছুদিন যাওয়ার পর আমার মাথায় প্রচণ্ড ব্যথা অনুভব হয়। জ্বর আসে ও শরীর দুর্বল হতে থাকে।’

তিনি আরো বলেন, ‘এরপর আমি চিকিৎসকের কাছে যাই। তিনি আমাকে বলেন, পর্যাপ্ত পানি না করায় এ সমস্যা হয়েছে। প্রতিদিন কমপক্ষে তিন লিটার পানি পান করা প্রয়োজন।’ তিনি বলেন, ‘এরপর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একাধারে একমাস নিয়মিত তিন লিটারের বেশি পানি পান করি। তারপর থেকে আমার শরীর থেকে সব রোগ দূর হয়ে যায়।’ পর্যাপ্ত পানি পান করে নিজেকে সুস্থ রাখবেন না অসুস্থ হয়ে চিকিৎসকের কাছে ছুটবেন। তারুণ্য ধরে রাখবেন না বার্ধক্যকে স্বাগত জানাবেন। সিদ্ধান্ত আপনার।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top