নদী বিষয়ক রচনা প্রতিযোগিতা

2016_07_26_22_48_43_kZ4x5dZASmuIwUg4Gskwm9pmwaeFm6_original.jpg

ঢাকা : বাংলাদেশের সাথে নদীর সম্পর্ক যেন এক মায়ের অনেক সন্তানের মতো। বাঙালি জীবনে নদীর ভূমিকা অস্বীকার করা যায় না। সম্প্রতি আমাদের অসচেতনতাই ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে এদেশের নদী। নদী নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে আয়োজন করা হয়েছে নদী বিষয়ক রচনা প্রতিযোগিতা।

জাতীয় নদী রক্ষা কমিশন ও বাংলাদেশ নদী পরিব্রাজক দল যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে নদী বিষয়ক রচনা প্রতিযোগিতা। সংস্থা দুটির পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নদীর প্রতি ভালবাসা থেকে অথবা আর্থ-সামাজিক অবস্থার কারণেই নদীকে নিয়ে জানা খুব জরুরি। আসছে ২৫ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস। প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার এ দিবস পালিত হয়। নদী দিবস উপলক্ষ্যে দেশের কিশোর ও তরুণদের নদী বিষয়ক জ্ঞান আহরণে আগ্রহী করতে এ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

এই প্রতিযোগিতার মাধ্যমে তরুণ প্রজন্মকে নদীর সাথে পরিচিত করে তোলা হবে এবং নদীকে বাঁচিয়ে রাখা কেন জরুরি এই ধারণা তুলে ধরা হবে। নদী বিষয়ে জ্ঞানভিত্তিক চর্চার মাধ্যমেই নদী সুরক্ষার সামাজিক আন্দোলন আরো বেগবান হবে বলে আশা করেন আয়োজক প্রতিষ্ঠানদ্বয়।  দেশের সকল, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

ক-গ্রুপ : ৬ষ্ঠ শ্রেণি  থেকে ১০ম শ্রেণি/সমমান, বিষয়: নদী ও জীবন, ৬০০ শব্দের মধ্যে
খ-গ্রুপ: একাদশ-দ্বাদশ শ্রেণি/সমমান, বিষয়: নদী ও পর্যটন, ৮০০ শব্দের মধ্যে
গ-গ্রুপ: স্নাতক (১ম-৪র্থ বর্ষ), ১০০০ শব্দের মধ্যে, বিষয়: আন্তঃসংযোগ নদী : সমস্যা ও সম্ভাবনা

রচনা পাঠাতে হবে নিচের ঠিকানায়:  বাংলাদেশ নদী পরিব্রাজক দল, সদর দপ্তর, বাড়ি# ৩৫/১, ব্লক# ডি, দক্ষিণ ছায়াবিথী, গাজীপুর মহানগর, গাজীপুর-১৭০০। অথবা ই-মেইল করুন: [email protected], [email protected]

যারা ই-মেইলে রচনা পাঠাবেন পিডিএফ ফরমেটে পাঠাতে হবে। রচনার সাথে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র সংযুক্ত করতে হবে।

scroll to top