‘ উদ্বেগজনক হারে বেড়ে চলেছে বিশ্বের তাপমাত্রা’

download1.jpg

সবুজপাতা ডেস্ক, ১১ নভেম্বর: বৃটিশ বিজ্ঞানীরা বলছেন, এ বছরই বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির হার একটি উদ্বেগজনক মাত্রায় পৌঁছাবে।

তারা বলছেন, শিল্পোন্নত যুগের আগে ১৮৫০ থেকে ১৯০০ সালে পর্যন্ত পঞ্চাশ বছরে পৃথিবীর গড় তাপমাত্রা যা ছিল – এ বছরের শেষ নাগাদ পৃথিবীর তাপমাত্রা তার চেয়ে এক ডিগ্রিরও বেশি বাড়বে।

যুক্তরাজ্যের আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা বলছেন, এ বছরের প্রথম ৯ মাসের মধ্যেই বিশ্বের তাপমাত্রা এক দশমিক শূন্য দুই সেলসিয়াস বেড়েছে।

তারা বলছেন, তাপমাত্রা যদি এমনই থাকে তাহলে ২০১৫ই হবে প্রথম বছর যখন তাপমাত্রা বৃদ্ধির পরিমাণ এক ডিগ্রির সীমা ছাড়িয়ে গেল।

অনেক বৈজ্ঞানিকের ধারণা পৃথিবীর তাপমাত্রা যদি দুই ডিগ্রির বেশি বেড়ে যায় তাহলে জলবায়ুতে বিপজ্জনক সব পরিবর্তন ঘটে যাবে, যার পূর্বাভাস দেয়া কঠিন হবে।

এমন সময় এই তথ্য জানানো হলো, যখন আর দু সপ্তাহ পরই জাতিসংঘের একটি নতুন জলবায়ু চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে প্যারিসে একটি গৃরৃত্বপূর্ণ সম্মেলন শুরু হতে যাচ্ছে।

অন্যদিকে জাতিসংঘ বলছে, গত বছর পৃথিবীর বায়ুমন্ডলে গ্রিনহাউজ গ্যাসের পরিমাণ রেকর্ড স্তরে পৌঁছেছে।

জাতিসংঘের আবহাওয়া দফতর বলছে, পৃথিবী এখন ভীতিকর গতিতে এমন এক যুগে প্রবেশ করছে যখন চরমভাবাপন্ন আবহাওয়া এবং সমুদ্রের পানির স্তর বৃদ্ধিসহ কি ঘটবে কিছুই বলা যায় না।

বিজ্ঞানীরা বলছেন, তাদের ধারণা গত আট লক্ষ বছরের মধ্যে পৃথিবীর বাতাসে কার্বনডাই অক্সাইড মিখেন এবং নাইট্রাস অক্সাইডের পরিমাণ এখন সবচাইতে বেশি। – বিবিসি

scroll to top