২১ আগস্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে পুনরায় মাছ আহরণ শুরু হচ্ছে

763Lake-Pic-30-04-12.jpg

সবুজপাতা ডেস্ক, ১৫ আগস্টঃ দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর আগামী ২১ আগস্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে পুনরায় মাছ আহরণ শুরু হচ্ছে। বৃহস্পতিবার রাঙ্গামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কাপ্তাই হ্রদে মাছ আহরণের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ক এক জরুরী সভায় নিষেধাজ্ঞা প্রত্যাহারের এই সিদ্ধান্ত নেয়া হয়।

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছসহ অন্যান্য মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করাসহ কাপ্তাই হ্রদে অবমুক্তকৃত কার্প জাতীয় মাছের পোনা বৃদ্ধির সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে গত ১৮ মে মধ্যরাত হতে কাপ্তাই হ্রদ হতে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণের উপর জেলা প্রশাসনের পক্ষ থেকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মোস্তফা জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মৎস্য উন্নয়ন কর্পোরেশন কাপ্তাই কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মাইনুল ইসলাম, মৎস্য গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল উদ্দিন, সাবেক পৌর চেয়ারম্যান কাজী নজরুল ইসলাম, রাঙ্গামাটি চেম্বারের সহ-সভাপতি বেলায়েত হোসেন, মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ হারুন, সাংবাদিক মোঃ মোস্তফা কামাল, মনিরুজ্জামান মহসিন রানা এই বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন।

সভায় জানানো হয় চলতি মৌসুমে মাছের প্রাকৃতিক প্রজননের সময়কাল কাল অতিক্রান্ত হয়েছে এবং হ্রদে অবমুক্তকৃত মাছের পোনার আকার ও বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় কাপ্তাই হ্রদে মাছ আহরণ পুনরায় শুরু করা যায়। তবে মাছ ধরা মৌসুমে পোনা মাছ নিধন, কারেন্ট জাল ও মশারী জাল এর ব্যবহার বন্ধ, জাক পদ্ধতিতে মাছ চাষ বন্ধ কল্পে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি মাছ ধরা মৌসুমে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে পোনা মাছ নিধনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। মাছ ধরা মৌসুমে কাপ্তাই হ্রদের বিভিন্ন স্থানে অবস্থিত ৯টি মাছের অভয়াশ্রমে মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত থাকবে বলে জানানো হয়।

এতে জানানো হয় চলতি মাছ ধরা বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কোস্ট গার্ড সদস্য মোতায়ানের পাশাপাশি সেনাবাহিনী, পুলিশ, আনসার সদস্যদের তদারকি, জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতসহ সকলের সহযোগিতার কারণে এ মৌসুমে অবৈধভাবে মাছ আহরণ বন্ধ ছিল। ফলে এই মৌসুমে হ্রদ হতে কাঙ্খিত পরিমান মাছ আহরণ সম্ভব হবে।

scroll to top