বিশ্ব স্বাস্থ্য সংস্থার তামাকবিরোধী সম্মাননা পেলো ডাব্লিউবিবি ট্রাস্ট

WBB-Trust.jpg

ঢাকা, ১ জুন : বাংলাদেশের তামাক নিয়ন্ত্রণে গত দেড় যুগ গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তামাকবিরোধী সম্মাননায় মনোনীত হয়েছে বেসরকারি সংস্থা ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রবর্তিত সম্মাননায় (Regional Director’s Appreciation Award) ভূষিত হয়েছে বাংলাদেশের বেসরকারি এ সংস্থাটি।

গতকাল ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিতব্য জাতীয় অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এন. পারানিয়েথারান ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ পদক প্রদান করেন।

তামাক নিয়ন্ত্রণে কানাডাভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ‘হেলথব্রিজ’র সঙ্গে যৌথ গবেষণা নিবন্ধ ‘তামাক ও দরিদ্রতা’ (হাংরি ফর টোব্যাকো) সমগ্র পৃথিবীতে একটি আলোচিত গবেষণা। যা ২০০১ সালে ব্রিটিশ মেডিকেল জার্নাল ‘টোব্যাকো কন্ট্রোল’ এ প্রকাশিত হয়। এ গবেষণার উপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০৪ সালের বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছিল। এছাড়া সংস্থার ২০০৯ সালে ‘টোব্যাকো অ্যান্ড পোভার্টি’ নামে অপর একটি গবেষণা প্রতিবেদন একই জার্নালে প্রকাশিত হয়েছিল।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্টের প্রতিনিধিরা বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে গবেষণা নিবন্ধ উপস্থাপনসহ বৈশ্বিক তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন সম্মেলনে বেসরকারি পর্যায়ের প্রতিনিধিত্ব করছেন।

সবুজপাতা প্রতিবেদন ।

scroll to top