পরিবেশ দূষণ- ৫ প্রতিষ্ঠান কে জরিমানা

water-pollution_8892.jpg

ঢাকা,১৮ ফেব্রুয়ারী: পরিবেশ দূষণের দায়ে নারায়ণগঞ্জ, কুমিল্লা ও মুন্সিগঞ্জের পাঁচ প্রতিষ্ঠানকে মোট ৭৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড অ্যানফোর্সমেন্ট পরিচালক মো. আলমগীর হোসেন প্রতিষ্ঠানগুলোর মালিক ও পরিচালকদের ঢাকায় তলব করে গণশুনানির মাধ্যমে এ টাকা জরিমানা করেন। কারখানাগুলোর মধ্যে তিনটি ডাইং কারখানা ও দুটি ইটভাটা আছে।

কারখানাগুলো হচ্ছে- নারায়ণগঞ্জের ওসমান নিটেক্স লিমিটেড, মেসার্স পাবন টেক্সটাইল মিলস লিমিটেড, কুমিল্লার হিন্দোল ওলী টেক্সটাইল লিমিটেড, মেসার্স এনএনএম ব্রিকস ও মেসার্স কুতুবিয়া ব্রিকস (ইউনিট-২)।

এর মধ্যে পরিবেশের ছাড়পত্র গ্রহণ ও ইটিপি নির্মাণ ব্যতিত ডাইং কারখানা পরিচালনা করে পরিবেশের ক্ষতিকরায় নারায়ণগঞ্জের ওসমান নিটেক্স লিমিটেডকে ৩৭ লাখ টাকা, মেসার্স পাবন টেক্সটাইল মিলস লিমিটেডকে (ইয়ার্ন ডাইং) ২৭ লাখ টাকা, কুমিল্লার হিন্দোল ওলী টেক্সটাইল লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও সনাতন পদ্ধতিতে ইটভাটা পরিচালনা করে পরিবেশের ক্ষতি করায় মুন্সিগঞ্জের মেসার্স এনএনএম ব্রিকস ও মেসার্স কুতুবিয়া ব্রিকসকে (ইউনিট-২) ৩ লাখ টাকা করে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

সবুজপাতা প্রতিবেদন

scroll to top