চারঘাটে বিপন্ন প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

rajshahi-photo-file-3-gondogokul-07-feb_61434.jpg

রাজশাহী,৮ ফেব্রুয়ারী : রাজশাহীর চারঘাট উপজেলা থেকে বিপন্ন প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করেছে স্থানীয় জনতা। পরে উপজেলার প্রশাসনের মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তর করেছেন তারা।

গতকাল ৭ ফেব্রুয়ারী শনিবার সকালে চারঘাট উপজেলার মোক্তারপুর গ্রাম থেকে প্রাণীটি উদ্ধার করা হয়।

Naogaon-Pic.(2)-Moni,-05-05-14

রাজশাহীর চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন  জানান, মোক্তারপুর গ্রামের একজন নারী প্রথমে গন্ধগোকুলটিকে দেখে ভয়ে বাঘ, বাঘ বলে চিৎকার দিতে থাকেন।

একপর্যায়ে স্থানীয়রা ছুটে এলে প্রাণিটি নিজেকে রক্ষা করতে একটি বাড়ির খড়ির ঘরে গিয়ে লুকোয়। পরে সেখান থেকে গন্ধগোকুলটি ধরে উপজেলা প্রশাসনের কাছে নিয়ে আসেন স্থানীয়রা।

ইউএনও রাসেল সাবরিন বলেন, বিষয়টি উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে জানানো হলে একজন মাঠ সহকারী প্রাণিটিকে গন্ধগোকুল বলে চিহ্নিত করেন। পরে দুপুরে রাজশাহী জেলা বন্যপ্রাণী কর্মকর্তা মামুনুর রশিদের হাতে গন্ধগোকুলটি তুলে দেওয়া হয়।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের মাঠ সহকারী আতাউর রহমান জানান, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, মায়ানমার ও থাইল্যান্ডে বসবাস করে গন্ধগোকুল।

গন্ধগোকুলের বৈজ্ঞানিক নাম ‘Paradoxurus hermaphroditus’। তালের রস বা তাড়ি পান করে বলে তাড়ি বা টডি বিড়াল নামেও পরিচিতি রয়েছে প্রাণিটির।

পুরানো গাছ, বন-জঙ্গল কমে যাওয়ায় দিন দিন অরক্ষিত প্রাণী গন্ধগোকুলের সংখ্যাও হ্রাস পাচ্ছে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় উঠে এসেছে গন্ধগোকুল।

সবুজপাতা প্রতিবেদন

scroll to top