সাইকেলিং: যানবাহন মুক্ত জীবন

376af20f475e1c951945aaa33dce487b20121226.jpg

376af20f475e1c951945aaa33dce487b20121226

যানবাহন মুক্ত জীবনের সবচেয়ে বড় সুবিধা হল যে আপনি যদি আপনি সাইকেলে চড়ে বা দৌড়ে বাস স্টপে যান তাহলে বাসে দেরি করে আসার চেয়ে আপনি আরও বেশি ব্যায়াম এর সুযোগ পাচ্ছেন । আর আপনি যদি আপনার খেলায় বিজয়ী হতে চান, তাহলে আপনি যখন একটু ঘোরাঘুরি করছেন তখন শরীরের অতিরিক্ত ক্যলরি পুড়িয়ে তা অর্জন করা সম্ভব। কোন পদ্ধতিটি বেশি কার্যকরি যা আপনার পছন্দ করা উচিত? আপনার কি সাইকেল চালান উচিত? নাকি হাটা? নাকি দৌড়ানো?

যদি আপনি নিউ ইয়র্ক টাইমস এর পরিসংখ্যানটি বিশ্বাস করে থাকেন, তাহলে সম্ভবত আপনার সব জায়গায় দৌড়ে বেড়ানো উচিত । অনেক গবেষণার পর আমেরিকান কলেজ অফ স্পোর্টস মেডিসিন মতামত দিয়েছে যে, যার ওজন ১৫০ পাউন্ড সে যদি মাইল প্রতি সাত মিনিট করে দৌড়ায় তাহলে সে প্রতি ঘণ্টায় ১০০০ ক্যলরি পোড়ায় । সেই একই ব্যক্তি যদি বাইসাইকেল করে প্রতি ঘণ্টায় ১৬ থেকে ১৯ মাইল প্যডলিং করে তাহলে সে ৮৫০ ক্যলরি পোড়াতে পারে। যদিও হাটার ক্ষেত্রে এই ক্যলরি পোড়ানোর পরিমানটা কম। এক্ষেত্রে ৪ মাইল গতিতে প্রতি ঘণ্টায় মাত্র ৩৬০ ক্যলরি পোড়ে।

কিন্তু আউটসাইড পত্রিকায় উল্লেখিত নোয়াহ ডেভিস এর মতে, সব জায়গায় দৌড়ানো আসলে সম্ভব না। সেখানে অবশ্যই কিছু সুবিধা আছে কিন্তু বেশ অসুবিধাও আছে। এতে করে সব জায়গায় শরীর থেকে ঘাম বেরানোর বিষয়টি একটা গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে দাঁড়িয়েছে ।

সাইকেলের ব্যবহার সম্ভবত আপনাকে সেখানে নিয়েও যাবে তারাতারি। তারপরও নিউ ইয়র্ক টাইমস এর মতে এটা আপনার হাঁটুর জন্য খুব উপকারী।

 

সম্পাদনা: মহসিনা আক্তার দিতি

শিক্ষার্থী , ULAB

Leave a Reply

Your email address will not be published.

scroll to top