বাঘ সংরক্ষণে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহবান জানালেন প্রধানমন্ত্রী

sheikh-hasina.jpg

সবুজপাতা ডেস্ক, ঢাকা:বাঘ সংরক্ষণে সরকার সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রোববার দ্বিতীয় বিশ্ব বাঘ স্টকটেকিং সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান।

তিনিবলেন, জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিতভাবে শিল্প-কারখানা তৈরি, বনভূমি ধ্বংসএবং সার্বিকভাবে অর্থনৈতিক উন্নয়নের চাপে বাঘের প্রাকৃতিক আবাসস্থল দিন দিনকমে আসছে।

গত একশ’ বছরে বাঘের সংখ্যা ১ লাখ থেকে কমে ৩ হাজার ৭০০তে এসে দাঁড়িয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিলুপ্তপ্রায় এই অনিন্দসুন্দর প্রাণীর বৃদ্ধি, সংরক্ষণ ও নিরাপদ জীবন নিশ্চিত করতে এবারের সম্মেলনতাৎপর্যপূর্ণ অবদান রাখবে বলে আমি আশা করি।

pmএসময় বাঘ রক্ষায় বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সব ধরণের পদক্ষেপ গ্রহণ করবে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমার প্রত্যাশা, বাংলাদেশসহ বাঘ-অধ্যুষিত সব দেশে বাঘ সংরক্ষণে সবার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।এসময় সবাইকে বাঘ ও প্রকৃতিকে রক্ষার আহ্বান জানান শেখ হাসিনা।

গ্লোবালটাইগার রিকভারি প্রোগ্রাম বাস্তবায়নের জন্য বাঘ-অধ্যুষিত দেশসমূহেরপ্রতিনিধি এবং গ্লোবাল টাইগার ইনিশিয়েটিভ-এর সদস্যরা এ সম্মেলনে অংশনিয়েছেন। তিন দিনব্যাপী এ সম্মেলনে ১৩টি বাঘ অধ্যুষিত দেশের প্রতিনিধিসহ২০টি দেশের ১৪০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

গ্লোবাল টাইগার ফোরামের প্রথম সাধারণ সম্মেলন ২০০০ সালে ঢাকাতেই  অনুষ্ঠিত হয়েছিল।

scroll to top